মুহম্মদ মতিউর রহমান -এর জন্ম ৩ পৌষ, সোমবার ১৩৪৪ (১৮ ডিসেম্বর, ১৯৩৭) সিরাজগঞ্জ জেলার অন্তর্গত শাহজাদপুর থানার চর নরিনা গ্রামে মাতুলালয়ে। পৈত্রিক নিবাস একই থানার চর বেলতৈল গ্রামে। পিতা আবু মুহম্মদ গোলাম রব্বানী, মাতা মোছাম্মৎ আছুদা খাতুন, দাদা মুনশী ওয়াহেদ আলী পণ্ডিত, দাদী মোছাম্মৎ রমিছা খাতুন। বনেদি মুনশী পরিবারটি একসময় বিদ্যা-চর্চা ও শিক্ষাদানের কাজে সুখ্যাতি অর্জনের ফলে ‘পণ্ডিত বাড়ি’ হিসাবে পরিচিতি লাভ করে। গ্রামের স্কুলে প্রাথমিক শিক্ষা লাভ, নরিনা মধ্য ইংরাজি স্কুলে পঞ্চম-অষ্টম শ্রেণী, ১৯৫৬ সালে পোতাজিয়া হাইস্কুলে মেট্রিক, ১৯৫৮ সালে পাবনা এডওয়ার্ড কলেজ থেকে আই.এ. এবং ১৯৬০ সালে বি.এ,১৯৬২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলাতে এম.এ. ডিগ্রী লাভ করেন। কর্ম জীবন ঃ ১৯৬২-৭৭ ঢাকাস্থ সিদ্ধেশ্বরী নৈশ কলেজে যথাক্রমে অধ্যাপক, ভাইস-প্রিন্সিপাল ও ভারপ্রাপ্ত প্রিন্সিপালের দায়িত্ব পালন করেন। উক্ত সময়ে ঢাকাস্থ ফ্রাঙ্কলিন বুক প্রোগ্রামস্ ইন.-এ নিয়মিত বিভাগে সহকারী সম্পাদক ও প্রথম বাংলা বিশ্বকোষ প্রকল্পে অন্যতম সম্পাদক, ১৯৭০-৭১ একটি জাতীয় দৈনিকের সাহিত্য সম্পাদক, ১৯৭৭-৯৬ দুবাই চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিতে প্রকাশনা বিভাগে সম্পাদক এবং ২০০৩-০৯ এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের বাংলা বিভাগের প্রফেসর ও বিভাগীয় প্রধানের দায়িত্ব পালন করেন। কবি ফররুখ আহমদের শেষ জীবনের ঘনিষ্ঠ সহচর। কবির উপর বিভিন্ন গবেষণামূলক গ্রন্থের রচয়িতা।

১৯৯৮ সালের অক্টোবরে “ফররুখ গবেষণা ফাউন্ডেশন” গঠন করেন। ঐ সময় থেকে অদ্যাবধি তিনি প্রতিষ্ঠানের সভাপতির দায়িত্ব পালন করে আসছেন। সাহিত্যকর্ম : পঞ্চম শ্রেণীতে অধ্যয়নকালে কবিতা লেখা শুরু, ১৯৫৮ সালে নজিবর রহমানের উপর তাঁর প্রথম গবেষণামূলক প্রবন্ধ ‘দৈনিক আজাদে’ প্রকাশিত হয়। প্রকাশিত গ্রন্থের তালিকা : সাহিত্য বিষয়ক : সাহিত্যচিন্তা, বাংলা সাহিত্যের ধারা, বাংলাদেশের সাহিত্য, বাংলা সাহিত্যে মুসলিম ঐতিহ্য, হাজার বছরের বাংলা কবিতা, রবীন্দ্রনাথ, রবীন্দ্রনাথ ও আমাদের সংস্কৃতি, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, ফররুখ প্রতিভা, বাঙালি মুসলিম নবজাগরণে সাহিত্য সংস্কৃতি সংগঠনের ভূমিকা, বাংলা ভাষা ও ঐতিহাসিক ভাষা আন্দোলন, সাহিত্য কথা, ভাষা ও সাহিত্য, The Freedom of a Writer and other Essayes, গদ্যশিল্পী নজরুল, মোহাম্মদ নজিবর রহমান সাহিত্য-রত্ন : জীবন ও সাহিত্য, মতিউর রহমান মল্লিকের কাব্যকর্ম, বিদ্রোহী ও জাতীয় কবি নজরুল : জীবন ও কাব্য, সমকালীন বাংলা সাহিত্য, আশির দশকের কবি ও কবিতা, নানা প্রসঙ্গ। সংস্কৃতি বিষয়ক : সংস্কৃতি, ঐতিহ্য বাংলা সন ও বাংলা নববর্ষ, আমাদের বিশ্বাস ও সংস্কৃতি, ঐতিহ্য সভ্যতা সংস্কৃতি, সংস্কৃতির রূপ রূপান্তর, ইসলামি সংকৃতি। শিশু সাহিত্যঃ মহৎ যাদের জীবন কথা, ছোটদের গল্প, কিশোর গল্প।

 

ইসলাম বিষয়ক : ইবাদত, ইবাদতের মূলভিত্তি ও তার তাৎপর্য, ইসলামের দৃষ্টিতে ভাষা সাহিত্য সংস্কৃতি, মহানবী স., মহানবীর স. আদর্শ সমাজ, মানবতার সর্বোত্তম আদর্শ মহানবী স., রাসূলুল্লাহর জীবন চরিত ও ইসলামী সমাজের রূপরেখা, মানবাধিকার ও ইসলাম, ইসলামে নারীর মর্যাদা ও অধিকার, মাতা-পিতা ও সন্তানের হক, মুসলিম বীর ও মনীষী, হৃদয়ে কাবা, পানাহার সম্পর্কিত ইসলামের বিধান। স্মৃতিকথা : স্মৃতির সৈকতে, আরব উপসাগরের তীরে, আত্মজীবনী। কবিতা : নিভৃতে অলিন্দে, সকল মহিমা তোমার। ভ্রমণ : ইউরোপ আমেরিকার পথে জনপদে, অনিন্দ্য নগরী ইস্তাম্বুল, হজ্বের সফর। অনুবাদ : ইরান, ইরাক, আমার সাক্ষ্য। সম্পাদিত গ্রন্থ : ফররুখ আহমদের স্বাতন্ত্র্য ও বৈশিষ্ট্য (১ম ও ২য় খন্ড), নজিবর রহমান রচনাবলী (১ম ও ২য় খন্ড), প্রবাসী কবিকণ্ঠ, ভাষা সৈনিক সংবর্ধনা স্মারক, ব্যারীস্টার কোরবান আলী স্মারকগ্রন্থ, ভাষা সৈনিক আব্দুল গফুর স্মারকগ্রন্থ। সম্পাদিত পত্রিকা : মাসিক ‘আমার দেশ’ (পাবনা), ফজলুল হক হল বার্ষিকী-১৯৬১-৬২ (ঢাকা বিশ্ববিদ্যালয়), প্রবাসকণ্ঠ, স্বদেশ সংস্কৃতি, ফররুখ একাডেমি পত্রিকা (১ম৩০তম সংখ্যা), নজিবর রহমান সাহিত্যরত্ন একাডেমি পত্রিকা। পুরস্কার : কিশোরকণ্ঠ পুরস্কার-২০১৮, নতুন গতি সাহিত্য পুরস্কার-২০১৭ (কলকাতা), বাংলাদেশ ইসলামিক ইংলিশ স্কুল, দুবাই কর্তৃক স্বর্ণপদক-১৯৯৬, সেন্টার ফর ন্যাশন্যাল কালচার প্রদত্ত ‘ফররুখ পদক-২০১৫’, সুধী সাহিত্য সংঘ প্রদত্ত ‘নবাব আব্দুল লতিফ পদক-২০১৫’, বগুড়া ফররুখ চর্চা পরিষদ ‘ফররুখ সম্মাননা পদক-২০১৫’, অনলাইন-২৪ পদক-২০১৫, বাংলাদেশ আধ্যাত্মিক কবিতা পরিষদ, ঢাকা পদক-২০০৪। সফর ঃ পবিত্র হজ্জ ও ওমরা পালন উপলক্ষে চার বার সৌদি আরব গমনসহ এশিয়া, ইউরোপ ও আমেরিকার পঁচিশটি দেশ সফর করেন।ক্স