ফররুখ আহমদ বাংলা সাহিত্যের একজন অসাধারণ মৌলিক প্রতিভাধর কবি। বিগত শতাব্দীর তিরিশের দশকের মধ্যভাগে তাঁর কাব্য-ক্ষেত্রে আবির্ভাব। চল্লিশের দশকের শুরু থেকে তিনি বিভিন্ন পত্র-পত্রিকায় ব্যাপকভাবে লেখালেখি শুরু করেন। তাঁর প্রথম কাব্যগ্রন্থ ‘সাত সাগরের মাঝি’ প্রকাশিত হয় ১৯৪৪ সালে। ঐ সময় থেকেই তাঁর উপর পত্র-পত্রিকায় আলোচনা-সমালোচনা প্রকাশিত হতে থাকে। এমনকি, কলকাতা বেতার-কেন্দ্রেও তাঁর উপর আলোচনা সম্প্রচারিত হয়। আর কোন তরুণ মুসলিম কবির উপর ঐ সময় অনুরূপ কোন আলোচনা-সমালোচনা কলকাতা বেতার কেন্দ্র থেকে প্রচারিত হয়নি। এটা কবি ফররুখ আহমদের অসাধারণ প্রতিভার এক বিরল স্বীকৃতি। এরপর থেকে ফররুখ আহমদের উপর আলোচনা অব্যাহত রয়েছে। নিচে কবি ফররুখ আহমদ সম্পর্কিত এ যাবৎ যেসব গ্রন্থাদি রচিত হয়েছে বা বিভিন্ন পত্র-পত্রিকায় তাঁর উপর যেসব উল্লেখযোগ্য প্রবন্ধ-নিবন্ধ ইত্যাদি প্রকাশিত হয়েছে, তার একটি সংক্ষিপ্ত বিবরণী তুলে ধরার প্রয়াস পাব। বলাবাহুল্য, এ তথ্য-বিবরণী সম্পূর্ণ নয়, আন্তরিক প্রয়াস সত্ত্বেও অনেক তথ্য আমার অগোচরে রয়ে গেছে। আশাকরি, আগ্রহী ও অনুসন্ধানী গবেষকগণ স্বীয় চেষ্টায় এক্ষেত্রে যা কিছু অপূর্ণতা রয়েছে, তা পূর্ণ করার প্রয়াস পাবেন।

ফররুখ-বিষয়ক গ্রন্থ
১. কবি ফররুখ আহমদ ঃ সুনীলকুমার মুখোপাধ্যায়। প্রথম প্রকাশ : জুন, ১৯৬৯। প্রচ্ছদ কালাম মাহমুদ। পৃষ্ঠা : ৩০৪। মূল্য : নয় টাকা। প্রকাশক : নওরোজ কিতাবিস্তান, ঢাকা। সূচিপত্র : ১. আধুনিক বাংলা সাহিত্য : স্বাতন্ত্র্যকামী সাহিত্য-চেতনা ও ফররুখ আহমদ; ২. ফররুখ প্রতিভার রূপ ও রঙ; ৩. ফররুখ আহমদের সাহিত্যকর্ম : বিশ্লেষণ ও মূল্যায়ন (ক) সাত সাগরের মাঝি (খ) সিরাজাম মুনীরা স. কাব্যনাট্যের নতুন দিগন্ত : নৌফেল ও হাতেম (ঘ) মুহূর্তের কবিতা (ঙ) হাতেম তা’য়ী (চ) পাখীর বাসা (ছ) হরফের ছড়া; ৪. ফররুখ আহমদ : কবিভাষা।
২. ফররুখ আহমদ ঃ আনোয়ার পাশা (প্রবন্ধ)। প্রথম প্রকাশ : ১৯৭৪।
৩. ফররুখ আহমদ : ঐতিহ্যের নবরূপায়ণ ঃ গোলাম মঈনুদ্দিন। প্রথম প্রকাশ : ১৯৮০। দ্বিতীয় সংস্করণ : ১৯৮৫। প্রকাশক : ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, ঢাকা। পৃষ্ঠা : ১০৮। মূল্য : আঠারো টাকা। সূচিপত্র : প্রথম অধ্যায় : ইংরাজ শাসনাধীনে উপমহাদেশের মুসলমানদের অবস্থা : রাজনৈতিক ও সামাজিক প্রেক্ষাপট; দ্বিতীয় অধ্যায়; জীবনী ও কাব্য-পরিচিতি।
৪. ফররুখ আহমদ ঃ আবদুল মান্নান সৈয়দ। প্রথম প্রকাশ : ১১ ফেব্রুয়ারি, ১৯৮৮। প্রচ্ছদ : সমর মজুমদার। পৃষ্ঠা : ১০৮। মূল্য : পনের টাকা। প্রকাশক : বাংলা একাডেমী, ঢাকা। প্রসঙ্গ-কথা : আবু হেনা মোস্তফা কামাল। সূচীপত্র : ১. জন্ম ও বংশ পরিচয়; ২. শিক্ষাজীবন, সংসারজীবন; ৩. কর্মজীবন; ৪. সাহিত্যজীবন; ৫. শেষজীবন ও মৃত্যু; ৬. রচনা-পরিচিতি; ৭. সমকালীন প্রতিক্রিয়া; ৮. জীবনদর্শন ও সাহিত্য বৈশিষ্ট্য; ৯. রচনার নির্দশন।
৫. জীবনের কবি ফররুখ আহমদ ঃ অনীক মাহমুদ। প্রথম প্রকাশ : ১৯৮৯। ছোটদের উপযোগী জীবনী গ্রন্থ।
৬. চির সংগ্রামী কবি ফররুখ ঃ মুহাম্মদ জাফর উল্লাহ্। প্রথম প্রকাশ : ভাদ্র, ১৩৯৬ বাংলা, আগস্ট, ১৯৮৯ খ্রি.:, দ্বিতীয় সস্করণ, ১লা বৈশাখ, ১৪২৪ বাংলা, ১৪ এপ্রিল, ২০১৭ খ্রি., প্রকাশক : দ্বীন দুনিয়া প্রকাশন, বায়তুশ শরফ, চট্টগ্রাম, প্রচ্ছদ : মুহাম্মদ ইমাম উদ্দীন ও ত্বোয়াসীন আরাফাত ত্বোয়াহা, পৃ. ১৭৬, মূল্য : ২০০ টাকা। সূচিপত্র ঃ অভিমত, প্রফেসর ডক্টর আব্দুল করিম, ডক্টর আহমেদ মাওলা, ভূমিকা, কবির জীবন ও সাহিত্য বিষয়ক প্রবন্ধ।
৭. ফররুখ প্রতিভা ঃ মুহম্মদ মতিউর রহমান। প্রথম প্রকাশ : অক্টোবর ১৯৯১। প্রচ্ছদ : হামিদুল ইসলাম। পৃষ্ঠা : ১৫৪। মূল্য : পঞ্চাশ টাকা। প্রকাশক : বাংলা সাহিত্য পরিষদ, ঢাকা। দ্বিতীয় সংস্করণ ঃ জ্যৈষ্ঠ ১৪১৫, জুন ২০০৮, প্রচ্ছদ, মুশফিকুর রহমান, প্রকাশক ঃ মুহাম্মদ মিজানুর রহমান, হেরা পাবলিকেশন্স, ৩৩, নর্থব্রুক হল রোড, বাংলা বাজার, ঢাকা। পৃ. ৪১৬। মূল্য : ৪০০ টাকা। তৃতীয় সংস্করণ ঃ অক্টোবর ২০১৭, প্রকাশক ঃ ফররুখ গবেষণা ফাউন্ডেশন ও কথাশিল্প প্রকাশন, ১২ বাংলাবাজার, ঢাকা-১১০০, প্রচ্ছদ : আষ্টিক আরজু, পৃ. ৫১২। মূল্য : ৫০০ টাকা। সূচিপত্র : তৃতীয় সংস্করণের ভূমিকা, দ্বিতীয় সংস্করণের ভূমিকা, প্রথম সংস্করণের ভূমিকা, ফররুখ আহমদঃ জীবন ও সাহিত্য, ফররুখ আহমদ ঃ ব্যক্তি, ফররুখের কাব্য-সাধনার পটভূমি, ফররুখ আহমদের রচনাবলী, ফররুখ আহমদের কাব্যালোচনা প্রসঙ্গে, ফররুখ আহমদের কাব্য প্রতিভা, ফররুখ প্রতিভার স্বরূপ, ফররুখ আহমদের কাব্য-ভাষা, ঐতিহ্যের কবি ফররুখ আহমদ, জাতীয় জাগরণের কবি ফররুখ আহমদ, ফররুখ-কাব্যে রোমান্টিকতা, মানবতার কবি ফররুখ, স্বপ্নচারী ফররুখ, ভাষা আন্দোলনে ফররুখ আহমদ, হে বন্য স্বপ্নেরা, সাত সাগরের মাঝি, আজাদ করো পাকিস্তান, সিরাজাম মুনীরা, কাফেলা, ফররুখ আহমদের ‘বৈশাখ’, মুহূর্তের কবিতা, ফররুখ আহ্মদের কাব্য-নাট্য নৌফেল ও হাতেম, ফররুখ আহমদের গীতিনাট্য ‘আনারকলি’, ‘রাজ-রাজড়া’ ঃ ফররুখ আহ্মদের ব্যঙ্গ নাটক, ফররুখ আহ্মদের ‘হাতেম তা’য়ী’, ফররুখ আহমদের ঐতিহাসিক-অনৈতিহাসিক কাব্য, ফররুখ আহমদের ‘হাবেদা মরুর কাহিনী’, অনুস্বার, ফররুখ আহমদের শিশুতোষ ছড়া-কবিতা, ফররুখ আহ্মদের পাখির বাসা, ফররুখ আহমদের ‘হরফের ছড়া’, ফররুখ আহমদের সংক্ষিপ্ত জীবনপঞ্জি।
৮. ফররুখ আহমদ : নির্বাচিত কবিতা ঃ আব্দুল মান্নান সৈয়দ সম্পাদিত। প্রকাশক : বিশ্ব সাহিত্য কেন্দ্র, ঢাকা। প্রথম প্রকাশ : ফেব্রুয়ারী, ১৯৯২।
৯. চিরসংগ্রামী কবি ফররুখ ঃ আহমদ জাফরউল্লাহ। মূল্য : কুড়ি টাকা। প্রকাশক : নাবীলা প্রকাশনী, চট্টগ্রাম।
১০. ছোটদের ফররুখ আহমদ ঃ অনীক মাহমুদ। প্রকাশক : ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ। ঢাকা।
১১. ছোটদের ফররুখ আহমদ ঃ আলী ইমাম। প্রকাশক : আহমদ পাবলিশিং হাউস, ঢাকা।
১২. কবি ফররুখ : তাঁর মানস ও মনীষা ঃ শাহাবুদ্দীন আহমদ। প্রথম প্রকাশ : মে, ১৯৯৪। প্রচ্ছদ : মোমিন উদ্দীন খালেদ। পৃষ্ঠা : ৯৮। মূল্য : পঞ্চাশ টাকা। প্রকাশক : বাংলা সাহিত্য পরিষদ। সূচীপত্র : ১. ভূমিকা ২. কবি ফররুখ : তাঁর মানস ৩. কবি ফররুখ : তাঁর মনীষা ৪. ফররুখ-কাব্যে শব্দ ৫. ফররুখ কাব্যে ছন্দ ৬. ফররুখ-কাব্যে উপমা ৭. ফররুখ-কাব্যে চিত্রকল্প।
১৩. ছোটদের ফররুখ ঃ শরীফ আব্দুল গোফরান। প্রথম প্রকাশ : ফেব্রুয়ারি, ১৯৯৬। প্রকাশক : প্রফেসর’স পাবলিকেশন্স, বড় মগবাজার, ঢাকা। প্রচ্ছদ : প্রফেসর’স ডিজাইন সেন্টার। মূল্য : ৪০ টাকা। পৃষ্ঠা : ৬৪। সূচী : ১) হাতেম আলীর সোনার ছেলে, ২) বাল্য জীবনে কবি, ৩) শিক্ষা জীবনে কবি, ৪) শুরু হলো কবিতা চর্চা, ৫) গানের জগতে কবি, ৬) কর্ম জীবনে পা বাড়ালেন, ৭) আদর্শ জীবনের সন্ধানে, ৮) পারিবারিক জীবনে কবি, ৯) মানুষের কবি, ১০) ইতিহাসে বড় মানুষ, ১১) স্নেহময় কবি ও দেশ-বিদেশের স্বীকৃতি, ১২) জীবনের শেষ মুহূর্তে কবি, ১৩) ঘুমিয়ে আছেন কবি, ১৪) জীবনপঞ্জী, ১৫) গ্রন্থপঞ্জী।
১৪. উপমাশোভিত ফররুখ ঃ শাহাবুদ্দীন আহমদ। প্রথম প্রকাশ : অক্টোবর, ২০০১। প্রচ্ছদ : রফিকুল্লাহ গাযালী। প্রকাশক : মুহম্মদ মতিউর রহমান, ফররুখ একাডেমী, ঢাকা। পৃষ্ঠা : ৯৫, মূল্য : ষাট টাকা। সূচিপত্র : ১. প্রারম্ভ কথা ২. ভূমিকা ৩. উপমাশোভিত ফররুখ।
১৫. ফররুখ আহমদ : জীবন ও সাহিত্য ঃ আব্দুল মান্নান সৈয়দ, প্রথম প্রকাশ সেপ্টেম্বর, ২০০২। প্রচ্ছদ : কাইয়ুম চৌধুরী। পৃষ্ঠা ৩৬৮। মূল্য : একশত পঁচাত্তর টাকা। প্রকাশক : বাংলা একাডেমী, ঢাকা। সূচীপত্র : ১. প্রসঙ্গ কথা ২. প্রবেশক ৩. জীবন ৪. সাহিত্য ৫. পরিবেশ ৬. তথ্য নির্দেশিকা।
১৬. মুসলিম রেনেসাঁসের কবি ফররুখ আহমদ ঃ শাহাবুদ্দীন আহমদ। প্রথম প্রকাশ : সেপ্টেম্বর, ২০০২। প্রচ্ছদ : হরফ ক্রিয়েশন, ঢাকা। পৃষ্ঠা : ২০৮। মূল্য : ষাট টাকা। প্রকাশক : বাংলাদেশ ইসলামিক সেন্টার, কাঁটাবন, ঢাকা। সূচিপত্র : মুসলিম রেনেসাঁসের কবি ফররুখ, ফররুখ ও ইকবাল, ফররুখ ও মধুসূদন, ফররুখ আহমদ ও নজরুল ইসলাম, ফররুখ-কাব্যে গণতন্ত্রের স্বরূপ, ফররুখ -কাব্যের ঐতিহাসিক পটভূমি, আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যে ফররুখ, ফররুখের জীবনাদর্শ, আত্মস্বরূপে ফররুখ, ফররুখ -কাব্যে তের শ’ পঞ্চাশ, ফররুখ-কাব্যে মানুষ ও শয়তান, ফররুখ আহমদ : তাঁর জীবন ও কবিতা, ফররুখ ও তিন কবির ঝড় ও বৈশাখ, ফররুখের কবিতায় ঝড় ও বৈশাখ, বৈশাখ ও ফররুখ, ফররুখের শিল্প-মানস ও সাত সাগরের মাঝি, রঙীন চিত্রকল্প ও ফররুখ, গতির কবি ফররুখ, ফররুখের আধুনিকতা, সিরাজাম মুনীরার ফররুখ, রাত পোহাবার কত দেরী পাঞ্জেরী?, কান পেতে শোনো আজ ডাহুকের ডাক।
১৭. নাম তাঁর ফররুখ ঃ আসাদ বিন হাফিজ। প্রকাশক : প্রীতি প্রকাশন, মগবাজার, ঢাকা।
১৮. বাংলা কাব্যে ফররুখ আহমদ : তাঁর শক্তি ও স্বাতন্ত্র্যের স্বরূপ ঃ মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ। প্রকাশক : মুহম্মদ মতিউর রহমান, সভাপতি, ফররুখ একাডেমী, ঢাকা। প্রথম প্রকাশ : অক্টোবর ২০০৩। প্রচ্ছদ : রফিকুল্লাহ গাযালী। পৃষ্ঠা ৩৭৬। মূল্য : তিনশত টাকা মাত্র। সূচিপত্র : প্রসঙ্গ-কথা, নিবেদন, প্রারম্ভিক কথা, ফররুখ আহমদ কবি ও ব্যক্তি, ফররুখ আহমদের কবি-প্রতিভা : তাঁর শক্তি ও স্বাতন্ত্র্যের স্বরূপ, ফররুখ আহমদের কবি-প্রতিভা : তাঁর রচনা, ভাষা, বিষয় ও আঙ্গিকের স্বাতন্ত্র্য, ফররুখ-কাব্যের স্বাতন্ত্র্য ও তার প্রকৃতি, চল্লিশের দশকের পঞ্চ-প্রধান কবি : ফররুখের স্বাতন্ত্র্য, ফররুখ আহমদের কাব্য-সাধনার ‘পথ’, ফররুখের কবিতা : তার শিল্প বৈশিষ্ট্য, ফররুখ কাব্য : স্বকীয়তার সন্ধানে, সাত সাগরের মাঝি : কাব্য-বিবর্তনের ধারা, ফররুখ আহমদের কবিতা, ফররুখ আহমদ ও ‘সাত সাগরের মাঝি’, ফররুখ আহমদের ‘ডাহুক’, ফররুখ আহমদের ‘সাত সাগরের মাঝি’ ও ‘ডাহুক’ : কবির শক্তি ও স্বাতন্ত্র্যের স্বরূপ, ফররুখ আহমদের ‘লাশ’ ও অন্যান্য কবিতা, ফররুখ আহমদের ‘হে বন্য স্বপ্নেরা’, ফররুখ আহমদের ‘কাফেলা’, ফররুখ আহমদের ‘মুহূর্তের কবিতা’, ফররুখ আহমদের ‘দিলরুবা’, রবীন্দ্রনাথ ও ফররুখ আহমদের ‘বৈশাখ’ কবিতা : শক্তি ও স্বাতন্ত্র্যের স্বরূপ, ফররুখ আহমদ ও রেনেসাঁ-আন্দোলন, ফররুখ-কাব্যে ‘ইসলামী রেনেসাঁর বাণী’, মনীষীদের জীবন-ভিত্তিক ও নিবেদিত কবিতা, বাংলা মহাকাব্যের ধারায় ফররুখের ‘হাতেম তা’য়ী’, বাংলা কাব্য-নাটকের ধারায় ফররুখ আহমদের ‘নৌফেল ও হাতেম’, ফররুখ আহমদের শিশু-কিশোর কবিতা, ফররুখ আহমদের ব্যঙ্গ-কবিতা : ঐতিহাসিক ও সমকালীন প্রেক্ষাপট, বাংলা কাব্যগীতির ধারায় ফররুখ আহমদ, ফররুখ আহমদের কাব্যভাষা ও ভাষাভিত্তিক কবিতা, ফররুখ-কাব্যে স্বাদেশিক পটভূমি, আল-কুরআন-এর অনুবাদে ফররুখ আহমদের অবদান, ইকবাল-কাব্যের অনুবাদক ফররুখ, ফররুখ-কাব্যে আঙ্গিক-বৈচিত্র্য, ফররুখ-কাব্যে রূপক ও প্রতীক, ফররুখ আহমদের কাব্য-কৌশল, ফররুখ কাব্য ত্রিকালদর্শী, ফররুখ আহমদের প্রভাব, পরিশিষ্ট : ১- ফররুখ প্রতিভার স্বীকৃতি ও সম্মাননা : একটি সংবর্ধনা অনুষ্ঠান, ২- ফররুখ-চর্চা : সেকাল ও একাল, ৩- ফররুখ আহমদের সংক্ষিপ্ত জীবন-পঞ্জি।
১৯. ফররুখের নির্বাচিত কবিতার নিগূঢ় পাঠ ঃ সদরুদ্দিন আহমেদ। প্রথম প্রকাশ : ফেব্রুয়ারি, ২০০৬। প্রকাশক : আখতারা প্রকাশনী। পৃষ্ঠা : ১২০। মূল্য : ১১০ টাকা। সূচিপত্র : ১. সিন্দবাদ, ২. বা’র দরিয়ায়, ৩. দরিয়ার শেষ রাত্রি, ৪. পাঞ্জেরী, ৫. সাত সাগরের মাঝি, ৬. ডাহুক, ৭. লাশ, ৮. আউলাদ, ৯. সিরাজাম মুনীরা, ১০. অনুস্বার।
২০. ফররুখ আহমদের সাত সাগরের মাঝি ঃ মুহম্মদ মতিউর রহমান। প্রকাশক : মো: আশ্রাফুর রহমান, এস আর প্রকাশন, ১২, বাংলাবাজার, ঢাকা-১১০০, প্রচ্ছদ : আক্কাস খান, প্রথম প্রকাশ : এপ্রিল ২০১৫, পৃ. ৮০, মূল্য : ১২০ টাকা।
২১. ঊধমষব’ং ঊুব (খরভব ধহফ ডড়ৎশং ড়ভ ঋধৎৎঁশয অযসধফ) : ঝযধয অনফঁষ ঐধষরস, ঋরৎংঃ চঁনষরপধরঃড়হ : অঁমঁংঃ ২০১৭, ঈড়াবৎ উবংরমহ : তরধ ঝযধসং, চধমবং : ৯৬, চৎরপব : ৩০০ ঞধশধ.
সম্পাদিত গ্রন্থ
১. ফররুখ আহমদের শ্রেষ্ঠ কবিতা ঃ আবদুল মান্নান সৈয়দ সম্পাদিত, ১৯৭৫, সহযোগিতায় : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ, ফজল শাহাবুদ্দীন, ফজল মাহমুদ।
২. ফররুখ রচনাবলী (প্রথম খন্ড)ঃ মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ ও আবদুল মান্নান সৈয়দ সম্পাদিত। প্রথম প্রকাশ- অক্টোবর ১৯৭৯। প্রকাশক- বাংলা একাডেমীর পক্ষে মহিউদ্দীন আহমদ, আহমদ পাবলিশিং হাউস, ৭, জিন্দাবাহার (প্রথম লেন), ঢাকা। প্রচ্ছদ- কাইয়ুম চৌধুরী। পৃষ্ঠা-৩৮৮। মূল্য-পঁয়ত্রিশ টাকা। সূচীপত্রঃ ভূমিকা- মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ ও আবদুল মান্নান সৈয়দ, সাত সাগরের মাঝি, সিরাজম মুনীরা, হে বন্য স্বপ্নেরা, ইকবালের কবিতা, প্রবন্ধ, সংযোজন, পরিশিষ্ট।
৩. ফররুখ আহমদ : ব্যক্তি ও কবি ঃ শাহাবুদ্দীন আহমদ সম্পাদিত। প্রথম প্রকাশ : মার্চ, ১৯৮৪। প্রচ্ছদ : হাশেম খান। পৃষ্ঠা : ৬৭২। মূল্য : একশ’ টাকা। প্রকাশক : ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, ঢাকা। সূচিপত্র ঃ ক. ব্যক্তি ঃ তাঁর নাম ফররুখ আহমদ : মোহাম্মদ নাসিরউদ্দিন, আমার ছাত্র ফররুখ : আবুল হাশেম, অনমনীয় ফররুখ : মোহাম্মদ আজরফ, আমার ভাই ফররুখ : সৈয়দ সিদ্দীক আহমদ, অপরাজেয় ফররুখ : আবু জাফর শামসুদ্দীন, ফররুখ আহমদ : আবদুল হক, আমার বন্ধু ফররুখ : আবু রুশদ, প্রেমিক ফররুখ : আবদুল আহাদ, সংসারে ফররুখ আহমদ : সৈয়দা তৈয়বা খাতুন, ফররুখ ভাই : কামরুল হাসান, এক বিস্ময়কর মানুষ : আখতার ফররুখ, আপোষহীন ফররুখ: শামসুল হুদা চৌধুরী, এমন একটা মানুষ দেখি না : আবদুল লতিফ, ফররুখের গান : আবদুল হালিম চৌধুরী, সাহিত্যপ্রেমিক ফররুখ : আশরাফ সিদ্দিকী, ব্যক্তি ফররুখ : আবদুর রশীদ খান, আমাদের ফররুখ ভাই : সরদার জয়েন উদ্দীন, অন্তরঙ্গ আলোকে ফররুখ : তৈয়েবুর রহমান, ফররুখ স্মরণে : মুফাখ্খারুল ইসলাম, ফররুখের আশা ও স্বপ্ন : মুহম্মদ আবু তালেব, আতিথ্যে উদার আদর্শে নিরাপোষ : অধ্যাপক আবদুল গফুর, ফররুখ ভাইয়ের কথা : জিল্লুর রহমান সিদ্দিকী, একটি আদর্শ একটি ব্যক্তিত্ব : কাজী গোলাম আহমদ, আমার অনুভব একান্ত আমারই : সুনীলকুমার মুখোপাধ্যায়, অভ্রভেদী চোখ : আবদুস সাত্তার, অন্তরঙ্গ আলাপন : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ, অনন্য পুরস্কার : রফিকুল ইসলাম, শতাব্দীর অন্যতম সেরা মানুষ : শামসুল আলম, এক বিস্ময়কর নায়ক : মুস্তফা নূরউল ইসলাম, স্বপ্নরাজ্যের দুঃসাহসী সিন্দাবাদ : মুহিউদ্দীন খান, মর্যাদাবোধের প্রতীক ফররুখ: আবু হেনা মোস্তফা কামাল, অন্তরঙ্গ আলোকে : মীর নূরুল ইসলাম, প্রথম ও শেষ আলাপ : শাহাবুদ্দীন আহমদ, তিনি অসাধারণ : গোলাম সাকলায়েন, যুগ-প্রবর্তক কবি : আখতার-উল-আলম, মেজমামা : সুলতান আহমদ, অমর ডাহুক : মোবারক হোসেন খান, তাঁর তুলনা তিনি নিজেই : ফজল-এ-খোদা, আকাশের শাহীন তিনি : ফখ্রুজ্জামান চৌধুরী, শেষ মুহূর্তে : মুহাম্মদ হাবীবুর রহমান, কিছু কথা কিছু স্মৃতি : তিতাশ চৌধুরী, অশেষ স্মৃতি : হাসি সিদ্দিকী, সমুদ্র-নাবিক ফররুখ : শেখ তোফাজ্জল হোসেন, আব্বাকে যেমন দেখেছি : সাইয়েদা ইয়াসমিন বানু। খ. কবি ঃ এক অমূল্য সম্পদ : মোহাম্মদ বরকতল্লাহ, ফররুখের হাতেম তা’য়ী : আবুল কালাম শামসুদ্দীন, কবি ফররুখ : দুই সমীক্ষা : আবদুল কাদির, বাংলা কাব্যে কবি ফররুখ আহমদ : মোহাম্মদ আজরফ, তাঁর বিশ্বাস অকৃত্রিম : আবুল ফজল, নারঙ্গী বনে কাঁপছে সবুজ পাতা : মুজীবুর রহমান খাঁ, ফররুখ আহমদ : সৈয়দ আলী আহসান, ঐতিহ্যের রূপকার ফররুখ : মনিরউদ্দিন ইউসুফ, আর এক অগ্নিবীণা : আশরাফ সিদ্দিকী, ফররুখ-মানস : তাঁর কবিতা : অধ্যাপক আবদুল গফুর, ফররুখের কাব্য-নাটক : আবদুল হাফিজ, কাব্যনাট্যের নতুন দিগন্ত : সুনীলকুমার মুখোপাধ্যায়, ফররুখ আহমদের কবিতা : জিল্লুর রহমান সিদ্দিকী, আধুনিক কবিতা ও ফররুখ আহমদ : হাসান হাফিজুর রহমান, চলে গেছেন অপরাজেয় : সিরাজুল ইসলাম চৌধুরী, ফররুখের কবিতা : তার শিল্পরূপ : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ, ব্যতিক্রমী শিল্পী : আবু হেনা মোস্তফা কামাল, বিষয় ও ছন্দ-সমীক্ষায় হাতেম তা’য়ী : মোহাম্মদ মনিরুজ্জামান, ফররুখের আকাক্সক্ষা : রফিকুল ইসলাম, ফররুখের অভিনবত্ব : শাহাবুদ্দীন আহমদ, দরিয়ায় শেষ রাত্রি : প্রতিভূ কবিতা : আবদুল মান্নান সৈয়দ, কাফেলার ফররুখ : আফজাল চৌধুরী, আমাদের চেতনার উচ্চারণে ফররুখ : হাসান আবদুল কাইয়ুম, একজন স্ববিরোধহীন কবি : মুহম্মদ নূরুল হুদা, তাঁর স্বপ্নরাজ্যে তিনি একা : সৈয়দ আবুল মকসুদ, কাল-সচেতন ফররুখ : সৈয়দ মনজুরুল ইসলাম, ফররুখ-মানস পরিক্রমা : মুকুল চৌধুরী, ফররুখ মানস : তাঁর কবিকৃতি : ফাইজুস সালেহীন। গ. কবি অমর ঃ কবি ফররুখ আহমদের কি অপরাধ : আহমদ ছফা, একটি মৃত্যু : একটি জিজ্ঞাসা : ইবনে খালদুন, নতুন পানিতে সফর এবার : শামসুর রাহমান, জাতীয় চৈতন্যে ফররুখের প্রভাব : সানাউল্লাহ্ নূরী। ঘ. জীবনপঞ্জী ও গ্রন্থপঞ্জীঃ জীবনপঞ্জী, গ্রন্থপঞ্জী। ঙ. লেখক ও লেখা পরিচিতি ঃ লেখক-পরিচিতি, লেখা-পরিচিতি। চ. এ্যালবাম ঃ ২৮৬ক-২৮৭ত আলোকচিত্রে কবি।
৪. ১৯৮১-জুন মাসে বাংলা একাডেমী কর্তৃক মোহাম্মদ মাহফুজউল্লাহ ও আব্দুল মান্নান সৈয়দ সম্পাদিত ‘ফররুখ আহমদ রচনাবলি’, ২য় খণ্ড প্রকাশিত।
৫. ফররুখ রচনাবলী, প্রথম খন্ড ঃ আব্দুল মান্নান সৈয়দ সম্পাদিত। প্রথম প্রকাশ : জুন, ১৯৯৫। প্রচ্ছদ : কাইয়ুম চৌধুরী। পৃষ্ঠা ৬০৫। মূল্য : দুইশত পঞ্চাশ টাকা। প্রকাশক : বাংলা একাডেমী। সূচিপত্র : ১. ভূমিকা ২. সাত সাগরের মাঝি ৩. সিরাজাম মুনীরা ৪. নৌফেল ও হাতেম ৫. মুহূর্তের কবিতা ৬. হাতেম তা’য়ী ৭. আজাদ করো পাকিস্তান ৮. অনুস্বার ৯. পরিবেশ : জীবনপঞ্জী, প্রাসঙ্গিক গ্রন্থ-পরিচয়।
৬. ফররুখ আহমদ রচনাবলী, দ্বিতীয় খন্ড ঃ আব্দুল মান্নান সৈয়দ সম্পাদিত। প্রথম প্রকাশ : জুন, ১৯৯৬। প্রচ্ছদ : কাইয়ুম চৌধুরী। পৃষ্ঠা : ৫০৪। মূল্য দুইশত টাকা মাত্র। প্রকাশক : বাংলা একাডেমী। সূচিপত্র : ১. ভূমিকা ২. হে বন্য স্বপ্নেরা ৩. কাফেলা ৪. হাবেদা মরুর কাহিনী ৫. দিলরুবা ৬. ঐতিহাসিক অনৈতিহাসিক কাব্য ৭. তসবিরনামা ৮. ইকবালের নির্বাচিত কবিতা ৯. হাল্কা লেখা ১০. প্রবন্ধ ১১. নাটক ১২. গল্প ১৩. উপন্যাস ১৪. পরিবেশ : জীবনপঞ্জি, গ্রন্থপঞ্জি, সাক্ষাৎকার, প্রাসঙ্গিক গ্রন্থপরিচয়।
৭. ফররুখ আহমদ ঃ ব্যক্তি ও কবি (দ্বিতীয় সংস্করণ)ঃ শাহাবুদ্দীন আহমদ সম্পাদিত। প্রকাশক ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ। সূচিপত্র : প্রথম সংস্করণের অনুরূপ।
৮. ফররুখ আহমেদ ঃ মানবতার কবি ঃ গাউসুর রহমান। প্রথম প্রকাশ : একুশে বইমেলা ২০০৬। প্রচ্ছদ : নাসিম আহমেদ। পৃষ্ঠা : ২২৩। মূল্য দুইশত টাকা মাত্র। প্রকাশক : এস. এম. আমিনুল ইসলমান মুকুল, দীপ্তি প্রকাশনী, ৩৮/২খ, বাংলাবাজার, ঢাকা-১১০০। সূচিপত্র ঃ প্রথম অধ্যায় ঃ রেনেসাঁ প্রসঙ্গে- ফররুখ আহমদ ঃ ইসলামী রেনেসাঁ, ফররুখের মিশন, ফররুখের বিশ্বাস ও প্রত্যয়, ফররুখ আহমদ ও ইসলাম, ফররুখ আহমদ ঃ নব-জীবন-জয়গান, ফররুখ আহমদ ঃ নতুন গন্তব্যের পথিক, ফররুখ আহমদকে ফিরে দেখা, ফররুখের কবিতা প্রসঙ্গে, ফররুখ আহমদের কতিপয় কবিতা, ফররুখের কবিতায় আশাবাদ, ফররুখ আহমদ ঃ আত্মশক্তিতে বলীয়ান, জীবনবাদী ফররুখ, ফররুখ আহমদ ঃ কবিতার নতুন অভিষেক; দ্বিতীয় অধ্যায় ঃ ঐতিহ্য ও মানবপ্রেম- ফররুখের কবিতায় ঐতিহ্যের স্বরূপ, ফররুখের মানব প্রেম, ফররুখের সমাজ ভাবনা, ফররুখের কবিতায় সর্বমাত্রিক সাম্য, মানবতাবাদী ফররুখ, ফররুখ আহমদের স্বকীয়তা।
৯. কবিতাসমগ্রঃ আবদুল মান্নান সৈয়দ সম্পাদিত। প্রকাশকঃ অনন্যা ৩৮/২ বাংলাবাজার, ঢাকা-১১০০। প্রথম প্রকাশঃ ফেব্রুয়ারী ২০০৯। প্রচ্ছদঃ ধ্রুব এষ। পৃষ্ঠাঃ ৪৮০। মূল্যঃ চারশত টাকা। সূচিপত্রঃ প্রবেশক, সাত সাগরের মাঝি, আজাদ করো পাকিস্তান, সিরাজাম মুনীরা, নৌফেল ও হাতেম, মুহূর্তের কবিতা, হাতেম তা’য়ী, পরিশেষ, জীবনপঞ্জি, গ্রন্থপঞ্জি।
১০. ফররুখ আহমদের স্বাতন্ত্র্য ও বৈশিষ্ট্য, প্রথম খন্ড ঃ মুহম্মদ মতিউর রহমান সম্পাদিত। প্রকাশক ঃ বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিঃ, ঢাকা-চট্টগ্রাম, ১২৫ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০। প্রথম প্রকাশ ঃ জুন ২০১৫। প্রচ্ছদ ঃ মোঃ নাসির উদ্দিন, পৃষ্ঠা ঃ ৬৫৬। মূল্য ঃ পাঁচশত টাকা। সূচিপত্র ঃ আবুল কালাম শামসুদ্দীন ঃ ফররুখের হাতেম তা’য়ী, আবুল হাশেম ঃ আমার ছাত্র র্ফরুখ, দেওয়ান মোহাম্মদ আজরফ ঃ অনমনীয় ফররুখ, আব্দুল কাদির ঃ নৌফেল ও হাতেম, আব্দুল আহাদ ঃ প্রেমিক র্ফরুখ, মনিরউদ্দীন ইউসুফ ঃ ঐতিহ্যের রূপকার ফররুখ, সৈয়দ আলী আহসান ঃ ফররুখ আহ্মদের বৈশিষ্ট্য, কলকাতায় ফররুখ এবং আমি, ফররুখ সম্পর্কে, ফররুখ আহমদের ‘সাত সাগরের মাঝি’, ফররুখ আহমদের সিরাজাম মুনীরা, ফররুখ আহমদ-এর ‘হাতেম তায়ী’, ফররুখ আহমদের ‘মুহূর্তের কবিতা’, ফররুখ আহমদের ‘দিলরুবা’, ডক্টর কাজী দীন মুহম্মদ ঃ ফররুখ আহমদের কাব্যে মুসলিম ঐতিহ্য, আবদুর রশীদ খান ঃ ফররুখ আহমদ ঃ এক নিঃসঙ্গ ডাহুক, দুঃসময়ের দিশারী ঃ কবি ফররুখ আহমদ, ডক্টর আশরাফ সিদ্দিকী ঃ কবি ফররুখ আহমদ, জিল্লুর রহমান সিদ্দিকী ঃ অভিভাষণ, শামসুর রাহমান ঃ নতুন পানিতে সফর এবার, লুৎফর রহমান জুলফিকার ঃ আমার বন্ধু ফররুখ আহমদ, সানাউল্লাহ্ নূরী ঃ ব্যক্তি ও কাব্য-শিল্পী ফররুখ, ডক্টর সুনীলকুমার মুখোপাধ্যায় ঃ আমার অনুভব একান্ত আমারই, ডক্টর রফিকুল ইসলাম ঃ অনন্য পুরস্কার, জাহানারা আরজু ঃ কবি ফররুখ আহমদ ও প্রসঙ্গ কথা, মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্ ঃ ফররুখ-কাব্যে বাংলাদেশের প্রকৃতি ও পরিবেশ, ফররুখ আহমদের কবিতায় মানবতাবাদী আদর্শের রূপায়ণ, পাকিস্তান-আন্দোলন ও প্রতিষ্ঠার পূর্বাপর ঃ ফররুখ আহ্মদের ‘আজাদ করো পাকিস্তান’, ফররুখ আহমদের গল্প ঃ তাঁর সৃজনক্ষমতার স্বরূপ, ফররুখ আহমদের মানবতাবাদের রূপায়ণ, ফররুখের স্বাতন্ত্র্য ও বিষয়বৈচিত্র্য, হাবেদা মরুর কাহিনী, ফররুখ আহমদের কবিতার প্রতি অনুরাগের গোড়ার কথা, ফজল শাহবুদ্দীন ঃ একাকী সিন্দাবাদ, কবি ফররুখ আহমদ এবং কমলাপুরের গল্প, হাসান ইকবাল ঃ ফররুখ আহমদ ঃ জীবন ও কাব্য সাধনা, ডক্টর সদরুদ্দিন আহমেদ ঃ নজরুল ইসলাম ও ফররুখ আহমদ, ফররুখ কাব্যে ক্ষুধিত মানুষ, ফররুখ কাব্যপাঠ: কিছু সমস্যা, ফররুখের ‘অশ্রুবিন্দু’ ঃ একটি নিগুঢ় পাঠ, নজরুলের ‘ঊমর ফারুক’ ও ফররুখের ‘উমর দরাজ দিল’, একটি তুলনামূলক আলোচনা, ডক্টর আনিসুজ্জামান ঃ শিল্প-সচেতন কবি ফররুখ আহমদ, ডক্টর আবু হেনা মোস্তফা কামাল ঃ মর্যাদাবোধের প্রতীক ফররুখ, ডক্টর মোহাম্মদ মনিরুজ্জামান ঃ ফররুখ আহমদের ‘সাত সাগরের মাঝি’, ফররুখ আহমদের ‘সিরাজাম মুনীরা’ কাব্য, বিষয় ও ছন্দ-সমীক্ষায় ‘হাতেম তা’য়ী’, ফররুখ আহমদের কাব্যনাট্য ঃ নৌফেল ও হাতেম, ফররুখ আহমদের ‘মুহূর্তের কবিতা’, ফররুখ আহমদের ‘হরফের ছড়া’, শাহাবুদ্দীন আহমদ ঃ ফররুখ-কাব্যে সাগর জাহাজ নাবিক নৌবহর, ফররুখের কবিতার মূল সুর মানবতা, গীতিকার ফররুখ আহমদ, কবি ফররুখ ঃ তাঁর মানস, আহমদ-উজ-জামান ঃ শিশু-কিশোরদের কবি ঃ ফররুখ আহমদ ও প্রাসঙ্গিক স্মৃতি, মুহম্মদ মতিউর রহমান ঃ ফররুখ আহমদঃ জীবন ও সাহিত্য, ফররুখ কাব্যে শিল্পরূপ, ফররুখ কাব্যে বৈচিত্র্য, ফররুখ আহমদের ঐতিহাসিক-অনৈতিহাসিক কাব্য, ফররুখ আহমদের গীতিনাট্য ‘আনারকলি’, জাতীয় জাগরণের কবি ফররুখ আহমদ, জুবাইদা গুলশান আরা ঃ কবি ফররুখ আহমদ, এক ব্যতিক্রমী কবি, মাহবুব তালুকদার ঃ বঙ্গভবনে পাঁচ বছর, আবদুল্লাহ আবু সায়ীদ ঃ ফররুখ আহমদ, আব্দুল মান্নান সৈয়দ ঃ ফররুখ আহমদ সংকলিত ‘চৈত্রের এই দিন’, তিতাশ চৌধুরী ঃ ফররুখ আহমদ-এর ব্যঙ্গ, আফজাল চৌধুরী ঃ ফররুখ আহমদের ‘কাফেলা’, ফররুখের স্বোপার্জিত ভুবনঃ ‘হাবেদা মরুর কাহিনী’, আল মুজাহিদী ঃ ‘সাত সাগরের মাঝি’ ফররুখ, মুহম্মদ নূরুল হুদা ঃ একজন শনাক্তকারী কবি, ডক্টর মাহবুব হাসান ঃ ফররুখ আহ্মদ ঃ তিনি কেমন কবি, সাযযাদ কাদির ঃ কবিকীর্তি, মুস্তাফা জামান আব্বাসী ঃ আমার চোখে ফররুখ ভাই, রাত পোহাবার কত দেরী পাঞ্জেরী?, ডক্টর মোহাম্মদ আবদুল মজিদ ঃ ফররুখ আহমদ ঃ ‘মানুষের অভিশাপ নিয়ে যাও আজ’ , মাহবুবুল হক ঃ আমার দেখা কবি ফররুখ আহমদ, মোহাম্মদ আবদুল মান্নান ঃ ফররুখ আহমদের সময় : স্বভাব ও তাঁর আদর্শ, একান্ত অনুভবে ফররুখ আহমদ, সৈয়দ আব্দুল্লাহিল মাহমুদ ঃ আব্বাকে যেমন দেখেছি, আহমদ আখতার ঃ আব্বার কথা, মুকুল চৌধুরীঃ ফররুখ আহমদের ইসলামী গান-গজল, মোশাররফ হোসেন খান ঃ সাহিত্যের অনুষঙ্গে, কে আহমেদ আলম ঃ ফররুখের কবিতা ‘লাশ’-নয়া ইতিহাসবাদী পাঠ, মুহাম্মদ বিনী আমীন ফেরদৌস ঃ ফররুখ কাব্যে ইসলামী ঐতিহ্য, মোহাম্মদ আশরাফুল ইসলাম ঃ ফররুখ আহমদ ও তাঁর ভাষা বীক্ষণ-১, ফররুখ আহমদ ও তাঁর ভাষা বীক্ষণ-২, ডক্টর ফজলুল হক সৈকত ঃ ফররুখ আহমদের কবিতা ঃ সমকালীন সমাজ ও জীবন-চেতনা, আমাদের জাতীয় সাহিত্য এবং ফররুখ-সাহিত্যে ইতিবাচকতা, মুহাম্মদ হাবীবুল্লাহ ঃ ফররুখের অনুবাদ প্রতিভা ও কোরআনের কাব্যানুবাদ, ফররুখ আহমদের হামদ ও নাত, মোহাম্মদ জসিম উদ্দিন ঃ টেনিসালের ‘ইউলিসিস’ এবং ফররুখ আহমদের ‘সিন্দবাদ’ কবিতার তুলনামূলক পর্যালোচনা, আশরাফ জামান ঃ শিশু-সাহিত্যের প্রিয় কবি ফররুখ আহমদ, সাক্ষাৎকারঃ নাজমুল আলম, কবির স্বহস্ত লিখিত পাণ্ডুলিপি, নিবেদিত কবিত ঃ সুফিয়া কামাল/ আব্দুর রশীদ খান/শামসুর রাহমান/ জাহানারা আরজু/ফজল শাহাবুদ্দীন/আল মাহমুদ/বদরুল হাসান/ আব্দুল মান্নান সৈয়দ/ আবদুল মুকীত চৌধুরী/ ফজল মাহমুদ/ মতিউর রহমান মল্লিক/ মোশাররফ হোসেন খান/ তাহমীদুল ইসলাম/ মহিউদ্দিন আকবর/ লিলি হক/ সৈয়দ ওয়াহিদুজ্জামান/ নূর আল ইসলাম/ নাসির হেলাল / মৃধা আলাউদ্দিন/ গোলাম নবী পান্না/ সিদ্দিকুর রহমান/ রেজা সারোয়ার/ শিবুকান্তি দাশ, মুনীরুল ইসলাম/ ফরিদুল হক রেন্টু/ মোমিন মেহেদী, পরিশিষ্ট-১ঃ ফররুখ আহমদের সংক্ষিপ্ত জীবনী ঃ মুহম্মদ মতিউর রহমান, পরিশিষ্ট-২ঃ ফররুখ চর্চাঃ সেকালে ও একালে ঃ মুহম্মদ মতিউর রহমান।
১১. দৃশ্যকাব্যে ফররুখ আহমদ ঃ মুসা আল হাফিজ। প্রকাশক ঃ মাওলানা মুঈনুদ্দিন আহমাদ গালিব, মাকতাবুল ইসলাম, ৬৬২ আদর্শনগর, মধ্যবাড্ডা, ঢাকা। প্রথম প্রকাশ ফেব্রুয়ারী ২০১৬। প্রচ্ছদ ঃ কাজী যুবাইর মাহমুদ, পৃষ্ঠা ঃ ১১২। মূল্য ঃ একশত নব্বই টাকা। সূচিপত্র ঃ বাংলা কবিতার ডাহুক, তাঁর কবিতায় নাট্যশীলতা, কাব্যনাটক : খরার শেষে, দরিয়ার শেষ রাত্রি: যাত্রা ও প্রত্যাবর্তন, নৌফেল ও হাতেম : মানবিক মহিমা, কাহিনী : স্রোতময় নদী, বর্ণিল চরিত্রেরা, দ্বন্দ্ব ও সমকাল, প্রভাব ও প্রতিক্রিয়া, ইবলিস ও বনি আদম : ধ্রুপদ উপসংহার, পরিশিষ্ট : জীবনপঞ্জি।
১২. ফররুখ আহমদের স্বাতন্ত্র্য ও বৈশিষ্ট্য, ২য় খ- ঃ মুহম্মদ মতিউর রহমান সম্পাদিত। প্রকাশক ঃ বাংলাদেশ কো-অপারেটিভ বুক সোসাইটি লিঃ, ঢাকা-চট্টগ্রাম, ১২৫ মতিঝিল বা/এ, ঢাকা-১০০০। প্রথম প্রকাশ ঃ ফেব্রুয়ারী একুশে বইমেলা ২০১৭, প্রচ্ছদ ঃ মোঃ নাসির উদ্দিন, পৃষ্ঠা ঃ ৩৪৫, মূল্য ঃ ২৫০ টাকা। সূচিপত্র ঃ র্ফরুখ আহ্মদের অগ্রন্থিত দু’টি সনেট, র্ফরুখ আহ্মদের অগ্রন্থিত কবিতা-রমজান, র্ফরুখ আহ্মদের গীতি আলেখ্য ঃ সিন্ধু-তরঙ্গ, র্ফরুখ-প্রাসঙ্গিক চিঠি, জিল্লুর রহমান সিদ্দিকী ঃ র্ফরুখ ভাইয়ের কথা, র্ফরুখ আহ্মদের কবিতা, আবু জাফর শামসুদ্দীন ঃ অপরাজেয় র্ফরুখ, ডক্টর আবু হেনা মোস্তফা কামাল ঃ মর্যাদাবোধের প্রতীক র্ফরুখ, শাহাবুদ্দীন আহ্মদ ঃ র্ফরুখ-কাব্যে সাগর জাহাজ নাবিক নৌবহর, ফররুখের কবিতার মূল সুর মানবতা, কবি র্ফরুখ ঃ তাঁর মানস, আব্দুল মান্নান সৈয়দ ঃ র্ফরুখ আহ্মদের গল্প, চল্লিশের দশকের সেরা কবি র্ফরুখ, ডক্টর সদরুদ্দিন আহমেদ ঃ নজরুলের ‘মোহাররম’ ও ফররুখের ‘শহীদে কারবালা’, জুবাইদা গুলশান আরা ঃ কবি র্ফরুখ আহ্মদ ঃ স্বজনের মহিমায়, মুহম্মদ মতিউর রহমান ঃ র্ফরুখ আহ্মদের শিশুতোষ ছড়া-কবিতা, ভাষা আন্দোলনে র্ফরুখ আহ্মদ, র্ফরুখ আহ্মদের পাখির বাসা, ‘রাজ-রাজড়া’ ঃ র্ফরুখ আহ্মদের এক ব্যতিক্রমী ব্যঙ্গ নাটক, র্ফরুখ আহ্মদের ‘হাবেদা মরুর কাহিনী’, মানবতার কবি ফররুখ, ডক্টর এস এম লুৎফর রহমান ঃ নাট্যকার ও গীতিকার র্ফরুখ আহ্মদ, ডক্টর জুলফিকার মতিন ঃ র্ফরুখ আহ্মদ : একটি মূল্যায়ন, ডক্টর কামরুল আহসান চৌধুরী ঃ মানবতার কবি র্ফরুখ আহ্মদ, ডক্টর সাইয়েদ মুজতবা আহ্মাদ খান ঃ কবি র্ফরুখ আহ্মদ প্রেরণার বাতিঘর, মোশাররফ হোসেন খান ঃ কবি র্ফরুখ আহ্মদ, কে আহ্মদ আলম ঃ শেলী ও ফররুখের দু’টি কবিতা ঃ তুলনামূলক আলোচনা, বি-উপনিবেশায়নের প্রয়োজনে ফররুখের কাব্যিক বয়ান, আহ্মদ মনসুর ঃ র্ফরুখ কাব্যে হেরার আলো মোহাম্মদ আশরাফুল ইসলাম, কবি র্ফরুখ আহ্মদ ও তাঁর ভাষাবীক্ষণ-৩, কবি র্ফরুখ আহ্মদ ও তাঁর ভাষাবীক্ষণ-৪, মোহাম্মদ জসিম উদ্দিন ঃ র্ফরুখ আহ্মদের শিশুতোষ নাটিকা ‘বাদুড়ের কীর্তিঃ সুবিধাভোগী ও নীতিহীনদের জন্য অনন্য শিক্ষা, অবক্ষয়বাদের আলোকে র্ফরুখ আহ্মদের নির্বাচিত কবিতার পাঠ, মুহাম্মাদ হাবীবুল্লাহ হাসসান ঃ র্ফরুখ আহ্মদের বৈশাখ ঃ বহুমাত্রিক চিত্রোপমা, র্ফরুখ-কাব্যে প্রেম ঃ কবিতায় পরিচ্ছন্নতা পলেস্তারা, নাসির হেলাল ঃ শিশু সাহিত্যে র্ফরুখ আহ্মদ, মুসাফির নজরুল ঃ র্ফরুখ কাব্যে ঐতিহ্য চেতনা, কবি র্ফরুখ আহ্মদকে নিবেদিত কবিতা ঃ আবুল হোসেন ঃ র্ফরুখ আহ্মদ, মোহাম্মদ মাহফুজউল্লাহ্ ঃ ইশারা, ম. মীজানুর রহমান ঃ র্ফরুখ আহ্মদ, মহিবুর রহিম ঃ র্ফরুখ আহ্মদ স্মরণে, আমিনুল ইসলাম ঃ জেগে ওঠার গান, নূর আল ইসলাম ঃ কেনো তুমি জাগলে না, বেদুঈন মোস্তফা ঃ বেশি নবীন, গড়যধসসধফ ঔধংযরস টফফরহ : ঋধৎৎঁশ অযসবফ, পরিশিষ্ট-১ ঃ র্ফরুখ আহ্মদের সংক্ষিপ্ত জীবন-পঞ্জি, পরিশিষ্ট-২ ঃ র্ফরুখ চর্চাঃ একালে ও সেকালে, পরিশিষ্ট -৩ ঃ র্ফরুখ-চর্চা ঃ নতুন বই।

ফররুখ আহমদের কবিতার ইংরাজি অনুবাদ
১. ঋড়ঁৎ ঢ়ড়বঃং ভৎড়স ইধহমষধফবংয : ঞৎধহংষধঃবফ নু অনঁ জঁংযফ, ১৯৮৪ ইধহমষধ অপধফবসু, উযধশধ. ঈড়হঃবহঃ : ১. এযড়ঁংঁষ অলধস; ২. ঞরৎবফহবংং; ৩. ঘরমযঃ অঃ কধহপযৎধঢ়ধৎধ; ৪. অ ডরহঃবৎ গড়ৎহরহম ধঃ ঝুষযবঃ জধরষধধিু ঝঃধঃরড়হ; ৫. ঋৎড়স ঘধঁভবষ ধহফ ঐধঃবস(১-২); ৬. ঊীঃৎধপঃ ভৎড়স ঐধঃবস ঞধর; ৭. ঞযব ষধংঃ ঘরমযঃ ধঃ ংবধ.
২. ঝওজঅঔঅগ গটঘওজঅ : ঞৎধহংষধঃবফ নু ঝুবফ ঝধললধফ ঐঁংংধরহ.
৩. ঞযব ঊহমষরংয ঞৎধহংষধঃরড়হ ড়ভ ঝড়সব ঝবষবপঃবফ চড়বসং ড়ভ ঋধৎৎঁশয অযসধফ: ঞৎধহংষধঃবফ নু অনফঁৎ জধংযরফ কযধহ. চঁনষরংযবফ গঁযধসসধফ গধঃরঁৎ জধযসধহ, চৎবংরফবহঃ ঋধৎৎঁশয এধনবংযধহধ ঋড়ঁহফধঃরড়হ (ঋধৎৎঁশয জবংবধপয ঋড়ঁহফধঃরড়হ), ৬২/২১, চঁৎধহধ চধষঃধহ উযধশধ-১০০০, ১ংঃ ঊফরঃরড়হ ঔঁহব ২০০৮, ঢ়ধমব-৯৬, চৎরপব- ঞশ. ১০০ ($ ৫)
৪. ঞযব ঊহমষরংয ঞৎধহংষধঃরড়হ ড়ভ ঝড়সব ঝবষবপঃবফ চড়বসং ড়ভ ঋধৎৎঁশয অযসধফ: ঞৎধহংষধঃবফ নু অনফঁৎ জধংযরফ কযধহ. চঁনষরংযবফ গঁযধসসধফ গধঃরঁৎ জধযসধহ, চৎবংরফবহঃ ঋধৎৎঁশয এধনবংযধহধ ঋড়ঁহফধঃরড়হ (ঋধৎৎঁশয জবংবধপয ঋড়ঁহফধঃরড়হ), ৬২/২১, চঁৎধহধ চধষঃধহ উযধশধ-১০০০, ২হফ ঊফরঃরড়হ ঔঁহব ২০১২, ঈড়াবৎ ফবংরমহ- গঁযধসসধফ ঝযধযরহঁৎ ওংষধস. চধমব-১২০, চৎরপব- ঞশ. ১০০ ($ ৫)
৫. অঈঈঙখঅউঊঝ নু ঋঅজজটকঐ অঐগঅউ, ঞৎধহংষধঃবফ ভৎড়স ঃযব ইধহমষধ ‘ঝওজঅঔঅগ গটঘওজঅ’ নু ণধংসরহ ঋধৎঁয়ঁব, চঁনষরংযবৎ : ঞৎধভভড়ৎফ চঁনষরংযরহম, ঘড়ৎঃয অসবৎরপধ ্ ওহঃবৎহধঃরড়হধষ, টঝঅ, গধু ২০, ২০১৩.
৬. ঞঐঊ ঝঅওখঙজ ঙঋ ঞঐঊ ঝঊঠঊঘ ঝঊঅঝ নু ঋঅজজটকঐ অঐগঅউ, ঞৎধহংষধঃবফ ভৎড়স ঃযব ইধহমষধ ‘ঝঅঞ ঝঅএঙজঊজ গঅঔঐও’ নু ণধংসরহ ঋধৎঁয়ঁব, চঁনষরংযবৎ : ঞৎধভভড়ৎফ চঁনষরংযরহম, ঘড়ৎঃয অসবৎরপধ ্ ওহঃবৎহধঃরড়হধষ, টঝঅ, ২০১৩.
৭. ঊধমষবং’ং ঊুব: খরভব ধহফ ডড়ৎশং ড়ভ ঋধৎৎঁশয অযসবফ নু ঝযধয অনফঁষ ঐধষরস. চঁনষরংযবৎ : ঙঢ়বহ চৎবংং, ৩৬৯ ঘড়ৎঃয এড়ৎধহ, উযধশধ ১২১৯, ইধহমষধফবংয. ১ংঃ চঁনষরপধঃরড়হ : অঁমঁংঃ ২০১৭. ঈড়াবৎ উবংরমহ: তরধ ঝযধসং. চধমব ৯৬. চৎরপব ৩০০.০০ ঞধশধ. উবফরপধঃবফ ঃড় চৎড়ভবংংড়ৎ উৎ. ঝঁহরষশঁসধৎ গঁশযড়ঢ়ধফযুধু, ঋড়ৎধিৎফ ইু অষ গধযসঁফ. ‘চৎবভধপব’, ‘ঊধমষব’ং ঊুব : খরভব ্ ডড়ৎশং ড়ভ ঋধৎৎঁশয অযসধফ.

পত্র-পত্রিকা
১. ‘সওগাত’। ফররুখ-সংখ্যা। সম্পাদক : মোহাম্মদ নাসিরউদ্দীন। প্রকাশ : আশ্বিন-কার্তিক ১৩৮১। ৫৬ : ১১-১২। সূচিপত্র : ১. কবি ফররুখ আহমদ : মোহাম্মদ নাসিরউদ্দীন ২. ‘সওগাতে’ প্রকাশিত ফররুখ আহমদের ৬০টি কবিতা ধারাবাহিকভাবে পুনর্মুদ্রিত ৩. পাকিস্তান : রাষ্ট্রভাষা ও সাহিত্য : ফররুখ আহমদ ৪. ফররুখ আহমদের কবিতা : বৈশিষ্ট্য ও পটভূমি : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্ ৫. ফররুখ আহমদ প্রসঙ্গে : মুস্তফা নূরউল ইসলাম ৬. ফররুখ আহমদ : জীবন ও সাহিত্য।
২. ‘মিছিল’। ফররুখ-সংখ্যা। সম্পাদক : মোহাম্মদ ইদ্রিস আলী। প্রকাশ : নভেম্বর-ডিসেম্বর ১৯৭৪। ১:৭। যশোর। প্রাসঙ্গিক সূচিপত্র : ১. ‘মিছিল’-এর কথা (সম্পাদকীয়) ২. ‘লাশ’ (কবিতা) : ফররুখ আহমদ ৩. বড় অসময়ে চলে গেলে (নিবেদিত কবিতা) : মোহাম্মদ ইদ্রিস আলী ৪. কবি ফররুখ আহমদ : শাহাদাত আলী আনসারী ৫. অভিমানী কবি ফররুখ আহমদ : আনোয়ারুল ইসলাম।
৩. ‘সূর্য সারথি’। ফররুখ-সংখ্যা। সম্পাদক : মারুফী খান রকসী। প্রকাশ : ১০ জুন, ১৯৭৫, ঢাকা। সূচিপত্র : ১. সম্পাদকীয় ২. লাশ (কবিতা) : ফররুখ আহমদ ৩. তুমি এসো ফিরে (কবিতা) : ওয়াহিদুজ্জামান (কবিপুত্র) ৪. কবি ফররুখ আহমদ (স্মৃতি) : মোহাম্মদ নাসিরউদ্দীন ৫. একজন কবি : তার মৃত্যু (কবিতা) শামসুর রাহমান ৬. সময়ের দক্ষিণা, তাঁর কবিতা : মো. মাস্তফী খান রকসী ৭. ফররুখ আহমদ, তাঁর কবিতা (প্রবন্ধ) : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্ ৮. কবি ফররুখ এবং আমরা (কবিতা) : মো. আলমাসুর রহমান বাদশাহ ৯. দুর্ভিক্ষ-১৯৭৪ (কবিতা) : ফজল মাহমুদ ১০. কবি প্রতিভা (প্রবন্ধ) : মুহম্মদ মতিউর রহমান ১১. তবু, তুমি জাগলে না? (কবিতা) : বদরুল হাসান ১২. মৃত্যুহীন হাত (কবিতা) : সিদ্দিকুর রহমান ১৩. ফররুখের কবরে কালো শিয়াল (কবিতা) : আল মাহমুদ ১৪. আউলাদ (কবিতা) : ফররুখ আহমদ।
৪. ‘পাঞ্জেরী’। সম্পাদক : জিল্লুর রহমান সিদ্দিকী। প্রকাশ : ১৯ অক্টোবর, ১৯৭৬। প্রকাশক : ফররুখ আহমদ কেন্দ্রীয় স্মৃতি সংসদ। প্রচ্ছদ : কালাম মাহমুদ। সুচিপত্র : ১. ভূমিকা : জিল্লুর রহমান সিদ্দিকী ২. ফররুখ আহমদের পরিকল্পিত ‘হে বন্য স্বপ্নেরা’ কবিতাগ্রন্থের ৪৯টি কবিতা ৩. ফররুখ আহমদের কবিতা : সৈয়দ মনজুরুল ইসলাম।
৫. ঢাকা ডাইজেস্ট, অক্টোবর-নভেম্বর ’৭৯ ঃ কয়েকজন বিশিষ্ট কবির দৃষ্টিতে কবি ফররুখ আহমদ ও তাঁর কবিতা (সাক্ষাৎকার)। ক. আল মাহমুদ, খ. হাসান হাফিজুর রহমান, গ. মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, ঘ. আবদুল মান্নান সৈয়দ, ঙ. আসাদ চৌধুরী, চ. শিশুর বন্ধু : হরফের ছড়া : সরদার ফজলুল করিম, ছ. বুদ্ধিদীপ্ত একটি জীবনীগ্রন্থ : কায়সুল হক।
৬. ‘বিবর্তন’। ফররুখ-স্মরণ সংখ্যা। সম্পাদক : বদরুল ইসলাম মুনীর। প্রকাশ : অক্টোবর, ১৯৮৫। প্রকাশক : বিবর্তন সংঘ, ঢাকা। সূচিপত্র : ১. সম্পাদকীয় ২. অপরাজিত ফররুখ : আবু জাফর শামসুদ্দীন ৩. ফররুখ-কাব্যে রূপক-প্রতীক : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্ ৪. চল্লিশ দশকের সেরা কবি ফররুখ : আবদুল মান্নান সৈয়দ ৫. আমাদের ফররুখ ভাই : সরদার জয়েনউদ্দীন ৬. ফররুখ-কাব্য : রাজনৈতিক মূল্যায়ন : সাঈদ-উর-রহমান ৭. ফররুখ আহমদের ‘পাখীর বাসা’ : আতোয়ার রহমান ৮. নাট্যকার ও গীতিকার ফররুখ আহমদ : ড. এস. এম. লুৎফর রহমান ৯. ফররুখ আহমদ, স্বপ্নের কবি : নূরউল করিম খসরু ১০. কবি ফররুখকে যেমন দেখেছি : জুলফিকার আলী কিসমতী ১১. মুহূর্তের স্মৃতি : এম.এ. হোসেন পাটোয়ারী ১২. ফররুখ-কাব্যের নায়ক ও ভিলেন চরিত্র : বুলবুল সরওয়ার ১৩. সাক্ষাৎকার : ড. আশরাফ সিদ্দিকী, আল মাহমুদ, আফজাল চৌধুরী ১৪. ফররুখ আহমদ : তাঁর কবিতা (বিভিন্ন লেখকের মন্তব্য) ১৫. জীবন চিত্র (ফররুখ আহমদের)।
৭. ‘বিবর্তন’। ফররুখ স্মরণ-সংখ্যা : মোহাম্মদ বদরুল ইসলাম মুনীর। প্রকাশ : অক্টোবর, ১৯৮৬। প্রকাশক : বিবর্তন সংঘ, ঢাকা। সূচিপত্র : ১. সম্পাদকীয় ২. ফররুখ আহমদ : কবি ও আদর্শ : তালিম হোসেন ৩. আমার ফররুখ ভাই : কামরুল হাসান ৪. আমার বন্ধু ফররুখ : সুভাষ মুখোপাধ্যায় ৫. ফররুখ আহমদ : এক বিরল কবি-ব্যক্তিত্ব : মুন্সী আবদুল মান্নান ৮. রাত পোহাবার কত দেরী পাঞ্জেরী : আলী রিয়াজ ৯. জীবন-চিত্র (ফররুখ আহমদ) ১০. সাক্ষাৎকার : আশরাফ সিদ্দিকী, সিরাজুল ইসলাম চৌধুরী, আজাদ রহমান।
৮. অগ্রপথিক। ফররুখ স্মরণ সংখ্যা, সম্পাদক : অধ্যাপক আব্দুল গফুর। ১৬ অক্টোবর, ১৯৮৬। ১:২১। প্রকাশক : ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ, ঢাকা। প্রাসঙ্গিক। সূচিপত্র : ১. সম্পাদকের কথা ২. ফররুখ-কাব্যে আঙ্গিক-বৈচিত্র্য : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্ ৩. ফররুখ আহমদ : স্বকালের পটভূমিকায় : আব্দুল মান্নান সৈয়দ ৪. নিবেদিত কবিতা : নূরুল আলম রইসী, শাহাদাত বুলবুল, মাহবুব বারী, ফজল মাহমুদ, ইকবাল আজিজ, রেজাউদ্দিন স্ট্যালিন, হাসান আলীম, নূরুল মোস্তফা রইসী ৫. আমার বন্ধু ফররুখ আহমদ : লুতফর রহমান জুলফিকার ৬. অন্তরঙ্গ আলোকে ফররুখ : তৈয়েবুর রহমান।
৯. ফররুখ আহমদ ঃ একজন সুফী : অধ্যাপক হাসান আবদুল কাইয়ুম, ফররুখ আহমদ : জীবন ও সাহিত্য, ফররুখ সম্বন্ধে বেনজীরের শেষ কথা : আবদুল হাই শিকদার, ফররুখ কাব্যে ঐতিহ্যানুসারিতা : মুহম্মদ মতিউর রহমান, অভিন্ন কবি-ব্যক্তিত্ব ফররুখ আহমদ : এস.এম. শাহাজান তালুকদার, সাকী-নামা (গীতিবিচিত্রা) : ফররুখ আহমদ, ফররুখ আহমদের জীবন ও গ্রন্থপঞ্জি, যাঁর লেখা পড়ে চমকে উঠেছিলাম : ইবনে ইমাম।
১০. ‘ফররুখ আহমদ’। প্রকাশ : ১৫ এপ্রিল, ১৯৮৭। প্রকাশক : সেবা, পুরানা পল্টন, ঢাকা। সূচিপত্র : ১. ফররুখ আহমদের কাব্য নাটিকা ও সনেট-কাব্য : আবদুল কাদির ২. কবি ফররুখ আহমদ : মুজীবুর রহমান খাঁ ৩. ফররুখ আহমদের কবিতা : আবু জাফর শামসুদ্দীন ৪. কবি ফররুখ আহমদ : সুনীলকুমার মুখোপাধ্যায় ৫. ফররুখ আহমদের প্রভাব : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্ ৬. মানবতার কবি ফররুখ: শাহাবুদ্দীন আহমদ ৭. ফররুখের স্বোপার্জিত মুদ্রা ‘হাবেদা মরুর কাহিনী’ : আফজাল চৌধুরী ৮. ফররুখ আহমদের কিংবদন্তী : ‘হাতেম তা’য়ী : সৈয়দ মনজুরুল ইসলাম ৯. ফররুখ আহমদের কবিতায় বাকপ্রতিমা : বিপ্রদাস বড়–য়া ১০. আমার বন্ধু ফররুখ : সুভাষ মুখোপাধ্যায় ১১. ফররুখ আহমদ : ব্যক্তি মানুষ : আশরাফ ফারুকী ১২. আমার ফররুখ ভাই : ফারুক মাহমুদ ১৩. কবি ফররুখ আহমদকে সাহায্য করুন : নাছিম ১৪. ফররুখ আহমদ : কবি মহাদেব সাহা ১৫. রাত পোহাবার কত দেরি পাঞ্জেরী : আলী রিয়াজ ১৬. ফররুখ ফররুখ : কবির প্রতিকৃতি : আতা সরকার ১৭. কোলাহলের বাইরে দাঁড়াতে বলি : আবদুল হাই শিকদার ১৮. সংবর্ধনা ১৯. শেষ অভিবাদন ২০. সাক্ষাৎকার (ফররুখ আহমদের সঙ্গে) ২১. উজীরজাদার প্রতি হাতেম তা’য়ী : ফররুখ আহমদ ২২. ব্যঙ্গকবিতা : ফররুখ আহমদ ২৩. আনারকলি (গীতিনাট্য) : ফররুখ আহমদ ২৪. নিবেদিত কবিতা : আবুল হাশেম, তালিম হোসেন, সৈয়দ আলী আহসান, জিল্লুর রহমান সিদ্দিকী, আবদুস সাত্তার, মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ, আতাউর রহমান, আল মাহমুদ, হেমায়েত হোসেন, দিলওয়ার, আফজাল চৌধুরী, আবদুল মান্নান সৈয়দ, সিকদার আমিনুল হক, নূরুল আলম রইসী, মুহম্মদ নুরুল হুদা, আল মুজাহেদী, শাহাদাত বুলবুল, কাজী সালাহউদ্দীন, ফজল মাহমুদ, মাহবুব বারী, নিজামউদ্দীন সালেহ, ইকবাল আজিজ, রেজাউদ্দীন স্ট্যালিন, মুকুল চৌধুরী। ২৫. জীবনপঞ্জি ২৬. গ্রন্থপঞ্জি।
১১. ‘শিল্পতরু’। সম্পাদক : আবিদ আজাদ। প্রকাশ : অক্টোবর, ১৯৮৮। ১:৮। প্রাসঙ্গিক সূচিপত্র : ১. সম্পাদকীয় ২. অপ্রকাশিত ফররুখ : আহমদ আখতার ৩. অপ্রকাশিত কবিতাগুচ্ছ (দূর বন্দরের স্বপ্নে, বিনোদপুর স্টিমার স্টেশনে, মধুমতী, তিক্ত তীব্র বেদনায়, লোকসাহিত্যের নায়িকা : ২. ময়নামতীর মাঠে : ২ক, ময়নামতীর মাঠে : ২খ (শিরোনামহীন), কাব্যগীতি- লুৎফর রহমান, ১৯৭৪- একটি আলেখ্য : ফররুখ আহমদ ৪. অপ্রকাশিত ‘সম্পাদকীয়’ নিবন্ধ : ফররুখ আহমদ ৫. গ্রন্থকারের নিজস্ব ভূমিকা : ফররুখ আহমদ।
১২. ‘ঊষালোক’। ফররুখ-সংখ্যা। সম্পাদক : মোহাম্মদ শাকেরউল্লাহ। প্রকাশ : অক্টোবর, ১৯৮৯। ৭:১-৪। প্রকাশক : নির্ঝর সাহিত্যগোষ্ঠী, ঢাকা। সূচিপত্র : ১. সম্পাদকীয় ২. ফররুখ আহমদের জীবনপঞ্জি ৩. মুক্তি (কবিতা) : ফররুখ আহমদ ৪. সিন্ধু-তরঙ্গ (গীতিকা) : ফররুখ আহমদ ৫. ফররুখ আহমদ (নিবেদিত কবিতা) : আবুল হোসেন ৬. ফররুখ আহমদ ও আমি : তালিম হোসেন ৭. ফররুখ আহমদ : নব মূল্যায়ন : আবু রুশদ ৮. আমার বন্ধু ফররুখ আহমদ : লুৎফর রহমান জুলফিকার ৯. একজন শনাক্তকারী কবি : মুহম্মদ নূরুল হুদা ১০. ফররুখ আহমদের কবিতার ভাষা : সৈয়দ মনজুরুল ইসলাম ১১. ফররুখ-কাব্য : প্রসঙ্গ ও প্রকরণ : মহীবুল আজিজ ১২. ফররুখ আহমদ : উত্তরপ্রজ চেতনাসূত্রে : মুজতাহিদা ফারুকী ১৩. একটি কাব্যনাট্য : দুই লেখন : আবদুল মান্নান সৈয়দ ১৪. ফররুখ আহমদের কবিতা (সাক্ষাৎকার) : হাসান হাফিজুর রহমান ১৫. শেষ লেখা : সুনীলকুমার মুখোপাধ্যায় ১৬. প্রচ্ছন্ন নায়িকা (গল্প) : ফররুখ আহমদ ১৭. প্রসঙ্গত (এলান নভেম্বর ১৯৭০ সংখ্যা থেকে পূনর্মুদ্রণ) ১৯. কাল-সমকাল (গদ্য) : ফররুখ আহমদ ২০. ইব্রাহিম আকন্দকে লেখা চিঠি : ফররুখ আহমদ ২১. ফররুখ আহমদকে লেখা চিঠি : শাহাবুদ্দীন আহমদ ২২. ফররুখ-প্রাসঙ্গিক চিঠি : আবদুল কাদির ২৩. আশাবাদের রূপকার : আবদুল কাদির ২৪. ফররুখ আহমদ : সুশীলকুমার গুপ্ত ২৫. ‘ঝড়ের ইশারা ওরা জানে’ (স্বরলিপি) : কথা : ফররুখ আহমদ, সুর : আবদুল আহাদ, স্বরলিপি, লায়লা আর্জুমন্দ বানু।
১৩. প্রেক্ষণ (ফররুখ স্মরণে-সাহিত্য সাময়িকী)। সম্পাদক : খন্দকার আব্দুল মোমেন। প্রকাশ : ১১ মার্চ, ১৯৯৪। সূচি : নিবেদিত প্রবন্ধসমূহ-বিদ্রোহী কবি : কাজী নজরুল ইসলাম ও ফররুখ আহমদ : ড. কাজী দীন মুহম্মদ, কবি ফররুখ আহমদ ও তাঁর কবিতা : ড. গোলাম সাকলায়েন, জাতীয় চৈতন্যে ফররুখের প্রভাব : সানাউল্লাহ নূরী, ফররুখ কাব্যের ঐতিহাসিক পটভূমি : শাহাবুদ্দীন আহমদ, ফররুখ আহমদ : আবদুল মান্নান সৈয়দ, ফররুখ আহমদের অন্তিম দিনগুলো : মুকুল চৌধুরী, সব মানুষের কবি ফররুখ আহমদ : শরীফ আব্দুল গোফরান, ফররুখের কবিতায় প্রতীকী আমেজ : খন্দকার আব্দুল মোমেন। নিবেদিত গল্প ও স্মৃতিচারণ- কলকাতায় ফররুখ ও আমি : সৈয়দ আলী আহসান, স্মৃতিচারণ : আবুল খায়ের মুসলেহউদ্দিন, এক প্রভাতে সোনার আলোয় : নয়ন রহমান, একান্ত অনুভবে ফররুখ আহমদ : মোহাম্মদ আবদুল মান্নান, আমার স্মৃতিতে উজ্জ্বল তিনি : সাহানা বেগম। নিবেদিত কবিতাগুচ্ছ- আবুল হাশেম, আব্দুস সাত্তার, জাহাঙ্গীর হাবীব উল্লাহ, সোলায়মান আহসান, মোশাররফ হোসেন খান, তমিজ উদ্দীন লোদী, হাসান আলীম, চৌধুরী গোলাম মাওলা, গোলাম মোহাম্মদ, নাসীর মাহমুদ, নূরুর রহমান বাচ্চু, হাশিম মিলন। ফররুখ জীবনপঞ্জি ও গ্রন্থসমালোচনা- জীবনপঞ্জি, গ্রন্থালোচনা : মতিউর রহমান মল্লিক।
১৪. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : মুহম্মদ মতিউর রহমান। প্রথম বর্ষ, প্রথম সংখ্যা, জুন- ২০০০। সূচি : প্রসঙ্গ কথা : মুহম্মদ মতিউর রহমান, ফররুখ আহমদের কবিতায় অমিত্রাক্ষর ও গদ্যছন্দের ব্যবহার : স্বাতন্ত্র্যের স্বরূপ : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যে ফররুখ আহমদ : শাহাবুদ্দীন আহমদ, ফররুখ আহমদ : মুহম্মদ মতিউর রহমান, ফররুখ আহমদের জীবন-পঞ্জি, পাখির বাসা : ফররুখ আহমদ : সুর ও স্বরলিপি : সৈয়দ শামসুল হুদা।
১৫. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। প্রথম বর্ষ, দ্বিতীয় সংখ্যা, অক্টোবর- ২০০০, কার্তিক, ১৪০৭, রজব, ১৪২১। সূচি : প্রসঙ্গ কথা : মুহম্মদ মতিউর রহমান, ফররুখ আহমদ : সাত সাগরের মাঝি : সৈয়দ আলী আহসান, ফররুখ আহমদের কাব্যে মুসলিম ঐতিহ্য : ডক্টর কাজী দীন মুহম্মদ, ফররুখ আহমদের সাত সাগরের মাঝি ও ডাহুক : কবির শক্তি ও স্বাতন্ত্র্যের স্বরূপ : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, বিষয় ও ছন্দ-সমীক্ষায় হাতেম তা’য়ী : ডক্টর মোহাম্মদ মনিরুজ্জামান, উপমা-শোভিত ফররুখ: শাহাবুদ্দীন আহমদ, দিলরুবা: ফররুখের প্রেমের জ্যোতিষ্কলোক : হাসান আলীম, গানের সুরে সাত সাগরের মাঝি : সুর-সুরলিপি : সৈয়দ শামসুল হুদা, ফররুখ একাডেমী পরিচিতি, একাডেমী প্রতিবেদন, সচিত্র প্রতিবেদন।
১৬. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। তৃতীয় সংখ্যা, জুন- ২০০১, জ্যৈষ্ঠ, ১০৮, রবিউল আউয়াল, ১৪২২। সূচি : প্রসঙ্গ কথা, ফররুখ আহমদের ‘হাতেম তা’য়ী’ : সৈয়দ আলী আহসান, কবি ফররুখ আহমদ : ড. আশরাফ সিদ্দিকী, ফররুখ আহমদের কাব্যনাট্য : নৌফেল ও হাতেম : ডক্টর মোহাম্মদ মনিরুজ্জামান, ব্যক্তি ও কাব্য-শিল্পী ফররুখ : সানাউল্লাহ্ নূরী, ফররুখ আহমদ : জীবন ও কাব্য সাধনা : হাসান ইকবাল, ফররুখ আহমদের প্রকাশিত-অপ্রকাশিত রচনাবলী : মুহম্মদ মতিউর রহমান, উপমা-শোভিত ফররুখ : শাহাবুদ্দীন আহমদ, সিন্দাবাদ : ফররুখ আহমদ : সুর ও স্বরলিপি : সৈয়দ শামসুল হুদা, ফররুখ একাডেমী পরিচিতি, একাডেমী প্রতিবেদন।
১৭. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। চতুর্থ সংখ্যা, অক্টোবর- ২০০১, কার্তিক ১৪০৮, শাবান ১৮২২। সূচি : প্রসঙ্গ কথা, ফররুখ আহমদের ‘দিলরুবা’ : সৈয়দ আলী আহসান, ফররুখ আহমদের ‘মুহূর্তের কবিতা’ : ডক্টর মোহাম্মদ মনিরুজ্জামান, ‘সাত সাগরের মাঝি’-একটি নিগূঢ় পাঠ : ডক্টর সদরুদ্দিন আহমেদ, ফররুখ আহমদের কবি-প্রতিভা তাঁর রচনার ভাষা, বিষয় ও আঙ্গিকের স্বাতন্ত্র্য : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, ফররুখ আহমদের কাব্য-ভাষা : মুহম্মদ মতিউর রহমান, ফররুখ আহমদের ‘বৈশাখ’ : অধ্যাপক সিরাজুল হক, ফররুখ আহমদ ও তাঁর ভাষা বীক্ষণ : মোহাম্মদ আশরাফুল ইসলাম, স্মৃতিচারণ : আমার চোখে ফররুখ ভাই : মুস্তাফা জামান আব্বাসী, উপমাশোভিত ফররুখ : শাহাবুদ্দীন আহমদ, শবে বরাত : ফররুখ আহমদ, সুর-স্বরলিপি : সৈয়দ শামসুল হুদা, ফররুখ একাডেমী পরিচিতি, একাডেমী প্রতিবেদন।
১৮. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। পঞ্চম সংখ্যা, জুন- ২০০২, জ্যৈষ্ঠ ১৪০৯, রবিউল আউয়াল ১৪২৩। সূচি : একাডেমী প্রতিবেদন, ফররুখ আহমদের মুহূর্তের কবিতা : সৈয়দ আলী আহসান, বাংলা কাব্য-গীতির ধারায় ফররুখ আহমদ : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, ফররুখ আহমদের ‘ডাহুক’ : ডক্টর সদরুদ্দিন আহমেদ, শেলী রবীন্দ্র নজরুল ও ফররুখের ‘বৈশাখ’ ও ‘ঝড়’ : শাহাবুদ্দীন আহমদ, ফররুখ আহমদ : ঐতিহ্যের রূপকার : মুহম্মদ মতিউর রহমান, ফররুখের দৃষ্টিতে ‘নদী’ : মোশাররফ হোসেন খান, ফররুখ আহমদ, সুর ও স্বরলিপি : সৈয়দ শামসুল হুদা।
১৯. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। ষষ্ঠ সংখ্যা, অক্টোবর- ২০০২, কার্তিক ১৪০৯, শাবান ১৪২৩। সূচি : প্রসঙ্গ কথা, কলকাতায় ফররুখ এবং আমি : সৈয়দ আলী আহসান, ফররুখ আহমদের ‘সাত সাগরের মাঝি’ : ডক্টর মোহাম্মদ মনিরুজ্জামান, চল্লিশের দশকের পঞ্চ-প্রধান কবি ও ফররুখের স্বাতন্ত্র্য : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, মুসলিম রেনেসাঁর কবি ফররুখ আহমদ : শাহাবুদ্দীন আহমদ, ফররুখ আহমদের সময়, স্বভাব ও তাঁর আদর্শ : মোহাম্মদ আবদুল মান্নান, ফররুখ কাব্যে ঐতিহ্য : মুকুল চৌধুরী, আমার স্মৃতিতে ফররুখ : মুহম্মদ মতিউর রহমান।
২০. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। সপ্তম সংখ্যা, জুন- ২০০৩, জৈাষ্ঠ ১৪১০, রবিউস সানী ১৪২৪। সূচি : প্রসঙ্গ কথা, ফররুখ আহমদের ব্যঙ্গ কবিতা : ঐতিহাসিক ও সমকালীন প্রেক্ষাপট : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, ফররুখ -কাব্যে সাগর জাহাজ নাবিক নৌবহর : শাহাবুদ্দীন আহমদ, ফররুখ আহমদের ‘সিরাজাম মুনীরা’ কাব্য : ডক্টর মোহাম্মদ মনিরুজ্জামান, ফররুখ আহমদের ‘সিরাজাম মুনীরা’ কবিতা : ডক্টর সদরুদ্দিন আহমেদ, ফররুখ আহমদের ‘বৈশাখ’ : মুহম্মদ মতিউর রহমান, ফররুখ কাব্যে বিবর্তন : ম. মিজানুর রহমান, তরুণ গবেষকদের লেখা : স্বতন্ত্র ধারার কবি ফররুখ আহমদ : এম এ সবুর, ফররুখ আহমদের গান : শরীফ আবদুল গোফরান, ব্যক্তি ফররুখ : শতাব্দীর অন্যতম সেরা মানুষ : এ.জেড.এম. শামসুল আলম, আজ সংগ্রাম এই সংগ্রাম, রচনা : কবি ফররুখ আহমদ, সুর ও স্বরলিপি : সৈয়দ শামসুল হুদা, একাডেমী প্রতিবেদন, একাডেমী পরিচিতি।
২১. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। অষ্টম সংখ্যা, অক্টোবর- ২০০৩, কার্তিক ১৪১০, শাবান ১৪২৪। সূচি : প্রসঙ্গ কথা, ফররুখ আহমদের ‘হাতেম তা’য়ী’ : আবুল কালাম শামসুদ্দীন (সংকলিত), ফররুখ আহমদের শিশু-কিশোর কবিতা : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, ফররুখ আহমদের ‘হরফের ছড়া’ : ডক্টর মোহাম্মদ মনিরুজ্জামান, ফররুখ আহমদের ব্যঙ্গ কবিতা : ডক্টর সদরুদ্দীন আহমেদ, গীতিকার ফররুখ আহমদ : শাহাবুদ্দীন আহমদ, ফররুখ কাব্যে রোমান্টিকতা : মুহম্মদ মতিউর রহমান, স্মৃতিচারণ : আমার স্মৃতিতে অম্লান কবি ফররুখ আহমদ : জাহানারা আরজু, আমার স্মৃতিতে ফররুখ ভাই : আখতার ফারুক, ফররুখ কাব্যের অনুবাদ : ঞযব ঝধরষড়ৎ ড়ভ ঃযব ঝবাবহ ঝবধং : গ. গরুধহঁৎ জধযসধহ, সাক্ষাৎকার : ফররুখ ভাই একজন দরবেশ ছিলেন : সুরশিল্পী আব্দুল লতিফ, গানের সুরে ফররুখ আহমদের ‘আলী হায়দর’ : স্বরলিপি : সৈয়দ শামসুল হুদা, অম্লান স্মৃতি : ফজল মাহমুদকে একটি ঠিকানাবিহীন চিঠি : আব্দুল মান্নান সৈয়দ, ফররুখ-চর্চা : নতুন বই : বেগম খালেদা রহমান, মোহাম্মদ আশরাফুল ইসলাম, একাডেমী প্রতিবেদন, ফররুখ একাডেমী পরিচিতি, ফররুখ একাডেমী : উপদেষ্টা ও সদস্য তালিকা।
২২. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। নবম সংখ্যা, জুন- ২০০৪, আষাঢ় ১৪১১, জমাদিউল আউয়াল ১৪২৫। সূচি : প্রসঙ্গ কথা, ফররুখ আহমদের হাতেম তা’য়ী : মোহাম্মদ বরকতুল্লাহ (সংকলিত), ফররুখ আহমদের বৈশিষ্ট্য : সৈয়দ আলী আহসান, কবি ফররুখ আহমদ ও প্রসঙ্গ কথা : জাহানারা আরজু, পাকিস্তান-আন্দোলন ও প্রতিষ্ঠার পূর্বাপর : ফররুখ আহমদের ‘আজাদ করো পাকিস্তান’ : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, ফররুখ আহমদের ‘সিন্দবাদ’ : ডক্টর সদরুদ্দীন আহমেদ, ফররুখের কবিতার মূল সুর মানবতা : শাহাবুদ্দীন আহমদ, ফররুখ আহমদ : তিনি কেমন কবি : ডক্টর মাহবুব হাসান, অমর কবি ফররুখ আহমদ : মাসুদ মজুমদার, ফররুখ আহমদের ছন্দ : সাত সাগরের মাঝি : হাসান আলীম, স্মৃতিচারণ : একান্ত অনুভবে ফররুখ আহমদ : মোহাম্মদ আবদুল মান্নান, ফররুখ -প্রতিভার মূল্যায়নে এক অনবদ্য গ্রন্থ : ডক্টর আশরাফ সিদ্দিকী, ঈড়ৎঢ়ংব : ঋধৎৎঁশয অযধসধফ, ঞৎধহংষধঃবফ নু গ. গরুধহঁৎ জধযসধহ, স্বরলিপি : সৈয়দ শামসুল হুদা, নিবেদিত কবিতা : সৈয়দ শামসুল হুদা, মাহবুবুল হক, আমিন আল আসাদ, সৈয়দ আবুল হোসেন, মৃধা আলাউদ্দিন, একাডেমী প্রতিবেদন : মুহম্মদ আবিদুর রহমান, মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্র ‘ ফররুখ স্মৃতি পুরস্কার’ লাভ, ফররুখ একাডেমীর হাত শক্তিশালী করুন।
২৩. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। দশম সংখ্যা, অক্টোবর- ২০০৪, কার্তিক ১৪১১, রমযান ১৪২৫। সূচি : প্রসঙ্গ কথা, তাঁর নাম ফররুখ আহমদ : মোহাম্মদ নাসিরউদ্দিন (সংকলিত), ফররুখ -কাব্যে বাংলাদেশের প্রকৃতি ও পরিবেশ : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, ফররুখের স্বোপার্জিত ভুবন ঃ ‘হাবেদা মরুর কাহিনী’ : আফজাল চৌধুরী, ফররুখ আহমদের ‘লাশ’ কবিতা : ডক্টর সদরুদ্দন আহমেদ, ফররুখ আহমদ ঃ ব্যক্তি : মুহম্মদ মতিউর রহমান, দিলরুবা ঃ ফররুখ কাব্যের এক নতুন দিগন্ত : রেয়াজুল হক মিঠু, ফররুখ আহমদের কবিতা ঃ বাংলাদেশের প্রকৃতি ও ঐতিহ্য : হাসান আলিম, সিরাজাম মুনীরা কাব্যে ফররুখের ইতিহাস চেতনা ও আত্মবোধন : মোহাম্মদ রফিকুল হক আখন্দ, কবি ফররুখ আহমদ : হাসান রাউফুন, নিবেদিত কবিতা : জাহানারা আরজু, আবদুল কুদ্দুস ফরিদী, আল হাফিজ, সাইফ বরকতুল্লাহ, হাসান রাউফুন, মোমেন মেহেদী, স্বরলিপি : সৈয়দ শামসুল হুদা, প্রধানমন্ত্রীর বাণী, গ্রন্থালোচনা : ফররুখ আহমদের ‘মাহফিল’ : মুকুল চৌধুরী, বাংলা কাব্যে ফররুখ আহমদ : তাঁর শক্তি ও স্বাতন্ত্রের স্বরূপ : মোহাম্মদ আশরাফুল ইসলাম, একাডেমী প্রতিবেদন।
২৪. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। একাদশ সংখ্যা, জুন- ২০০৫, জ্যৈষ্ঠ ১৪১২, জমাদিউল আউয়াল ১৪২৬। সূচি : প্রসঙ্গ কথা, আমার ছাত্র ফররুখ : আবুল হাশেম (সংকলিত), ফররুখ আহমদের কবিতায় মানবতাবাদী আদর্শের রূপায়ণ : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, ফররুখ আহমদের ‘পাঞ্জেরী’ কবিতা : ডক্টর সদরুদ্দিন আহমেদ, ফররুখ আহমদের ‘কাফেলা’ : আফজাল চৌধুরী, ফররুখ আহমদের মানবতা ও শিল্প-শৈলী : শাহাবুদ্দীন আহমদ, ফররুখ প্রতিভার স্বরূপ : মুহম্মদ মতিউর রহমান, ফররুখ আহমদকে নিয়ে কথকতা : মুহাম্মদ মুজীবুল হক, ফররুখ এক অনমনীয় কবি-ব্যক্তিত্ব : খন্দকার আবদুল মোমেন, ইসলামী রেনেসাঁর তূর্যবাদক ফররুখ : গাউসুর রহমান, ফররুখ আহমদের শিশুতোষ রচনা : হাসান আলীম, নিবেদিত কবিতা : জাহানারা আরজু, তাহমীদুল ইসলাম, শফিকুর রহমান রঞ্জু, মৃধা আলাউদ্দিন, মোমিন মেহেদী, রানা হামিদ, পাভেল ইমরান, ফেরারী কৌশিক, ফররুখ আহমদের গানের স্বরলিপি : সৈয়দ শামসুল হুদা, গ্রন্থালোচনা : তিতাশ চৌধুরী, কবি ফররুখ আহমদের মাজারে : কে. এম. আশরাফ উদ্দিন, কবির স্মৃতি রক্ষার উদ্যোগ নেই : সংবাদপত্রের প্রতিবেদন, ফররুখ একাডেমী পরিচিতি, ফররুখ একাডেমী প্রতিবেদন।
২৫. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। দ্বাদশ সংখ্যা, অক্টোবর- ২০০৫, কার্তিক ১৪১২, শাওয়াল ১৪২৬। সূচি : প্রসঙ্গ কথা। অনমনীয় ফররুখ: দেওয়ান মোহাম্মদ আজরফ, ফররুখ আহমদ- এক নিঃসঙ্গ ডাহুক : আবদুর রশীদ খান, ফররুখ আহমদের গল্পঃ তাঁর সৃজন সক্ষমতার স্বরূপ : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, ফররুখ আহমদের ‘বার দরিয়ায়’ : ডক্টর সদরুদ্দিন আহমেদ, ফররুখ আহমদের কাব্য-নাট্য ‘নৌফেল ও হাতেম’ মুহম্মদ মতিউর রহমান। সাক্ষাৎকার : নাজমুল আলম, ফররুখ কাব্যে নান্দনিকতা : হাসান আলীম, ফররুখ আহমদের দূর্ভিক্ষের কবিতা : মোশাররফ হোসেন খান, ফররুখ আহমদের ‘ডাক-গাড়ী’ প্রসঙ্গে : মোহাম্মদ রফিকুল হক আখন্দ, বাংলা কাব্যে ফররুখ আহমদ ও প্রাসঙ্গিক কথা : মোহাম্মদ কামরুজ্জামান, নিবেদিত কবিতা : আব্দুর রশীদ খান, ডক্টর আশরাফ সিদ্দিকী। গ্রন্থালোচনা : মুহাম্মদ নূরুল ইসলাম, ফররুখ আহমদের গানের স্বরলিপি : সৈয়দ শামসুল হুদা, ফররুখ একাডেমী পরিচিতি, ফররুখ একাডেমী প্রতিবেদন।
২৬. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। ত্রয়োদশ সংখ্যা, জুন- ২০০৬, জ্যৈষ্ঠ ১৪১২, জমাদিউল আউয়াল ১৪২৬। সূচি : প্রসঙ্গ-কথা, অনমনীয় ফররুখ: দেওান মোহাম্মদ আজরফ, ফররুখ আহমদ ঃ এক নিঃসঙ্গ ডাহুক : আবদুর রশীদ খান, ফররুখ আহমদের গল্প ঃ তাঁর সৃজনক্ষমতার স্বরূপ : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, ফররুখ আহমদের ‘বার দরিয়ায়’: ডক্টর সদরুদ্দিন আহমেদ, ফররুখ আহমদের কাব্য-নাট্য ‘নৌফেল ও হাতেম’ : মুহম্মদ মতিউর রহমান, সাক্ষাৎকার : নাজমুল আলম, ফররুখ কাব্যে নান্দনিকতা : হাসান আলীম, ফররুখ আহমদের দূর্ভিক্ষের কবিতা : মোশাররফ হোসেন খান, ফররুখ আহমদের ‘ডাক-গাড়ী’ প্রসঙ্গে : মোহাম্মদ রফিকুল হক আখন্দ বাংলা কাব্যে ফররুখ আহমদ ও প্রাসঙ্গিক কথা : মোহাম্মদ কামরুজ্জামান, নিবেদিত কবিতা : আব্দুর রশীদ খান ও ডক্টর আশরাফ সিদ্দিকী, গ্রন্থালোচনা : মুহাম্মদ নূরুল ইসলাম, ফররুখ আহমদের গানের স্বরলিপি : সৈয়দ শামসুল হুদা, ফররুখ একাডেমী পরিচিতি, ফররুখ একাডেমী প্রতিবেদন : এম.এ. হাসান ভূঁইয়া।
২৭. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। চতুর্দশ সংখ্যা, অক্টোবর- ২০০৬ – জুন-২০০৭। সূচি : প্রসঙ্গ-কথা। কবি ফররুখ আহমদের দু’টি অপ্রকাশিত কবিতা ঃ ১. “-কৃষ্টি” কোলাহল, ২. এক কৃষ্টির কান্না, কবি ফররুখ আহমদের একটি অগ্রন্থিত কবিতা, কবি ফররুখ ঃ তাঁর মানস : শাহাবুদ্দীন আহমদ, ফররুখের কবিতার নিগূঢ় পাঠ ঃ আউলাদ : ডক্টর সদরুদ্দিন আহমেদ, ফররুখ আহমদের ‘সিরাজাম মুনীরা’ : মুহম্মদ মতিউর রহমান, ফররুখ আহমদের গল্প : ডক্টর ফজলুল হক সৈকত, ডাহুক ও ডাহুকীর কথা : হাসান রাউফুন, শিশুদের ফররুখ ঃ ফররুখের শিশু-সাহিত্য : নাসিরুদ্দীন তুসী, নিবেদিত কবিতা ঃ সহস্রাব্দীর সিন্দাবাদ- নাসিম হামিদা বানু, ফররুখ আহমদের সনেটের ইংরেজি অনুবাদ : আবদুর রশীদ খান অনূদিত ঃ ১. অ গঙগঊঘঞ’ঝ চঙঊগ, ২. ঞঙ গণ চঙঊগ, ৩. ঞঐঊ জঅওঘ, ৪. উঊঔঊঈঞওঙঘ, ৫. অঈছটঅওঘঞঅঘঈঊ, ৬. ওঘ ঞঐঊ গঊঅউঙড ঙঋ গঅওঘঅগঙঞও : ৩, ৭. অঘ অঞঐঊওঝঞ’ঝ চজঅণঊজ : ঐওঝ ঈঙঘঋঊঝঝওঙঘ, ৮. ঞঙ ঞঐঊ চঙঊঞ, ৯. ও ঝঐঅখখ ডঅকঊ ণঙট টচ, ১০. ঋজঙগ ‘উওখজটইঅ’ ৫ঞঐ ঈঅঘঞঙ, ঘঙ ৬, ১১. ও ঈঅখখঊউ ঐঊজ ওঘ ঞঐঅঞ ঘঅগঊ, ১২. ঘওএঐঞ অঞ কঅঘঈঐজঅ চঅজঅ, গ্রন্থালোচনা ঃ ‘ফররুখের নির্বাচিত কবিতার নিগূঢ় পাঠ’ : অধ্যাপক রুহুল আমীন ও ম. মীজানুর রহমান, ফররুখ গবেষণা ফাউন্ডেশন প্রতিবেদন।
২৮. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। পঞ্চদশ সংখ্যা। অক্টোবর-২০০৭। সূচি : প্রসঙ্গ-কথা। সূচি : প্রসঙ্গ-কথা। ফররুখ আহমদের ‘সাত সাগরের মাঝি’ কাব্যের অন্তর্ভুক্ত কয়েকটি নির্বাচিত কবিতার অনুবাদ : ডাহুক, পাঞ্জেরী, লাশ, সাত সাগরের মাঝি : আবদুর রশীদ খান অনূদিত, ফররুখ আহমদ সংকলিত ‘চৈত্রের এই দিন’ : আবদুল মান্নান সৈয়দ, ফররুখ আহমদ-এর ব্যঙ্গ : তিতাশ চৌধুরী, ফররুখ আহমদের শিশু-কিশোর কবিতা : মুহম্মদ মতিউর রহমান, আমাদের জাতীয় সাহিত্য এবং ফররুখ-সাহিত্যে ইতিবাচকতা : ডক্টর ফজলুল হক সৈকত, মানবতার কবি ফররুখ আহমদ : মোমেনুন্নেছা, ফররুখ ঃ জাতিসত্তা বিনির্মাণের কবি : শাহ সিদ্দিক, মানুষ ফররুখ: নূরুল আমিন চৌধুরী, ফররুখের প্রথম ও শেষ কবিতা : হাসান রাউফুন, ফররুখ -চর্চার বাস্তবতা, সমস্যা ও উত্তরণ-প্রস্তাব : মোহাম্মদ রফিকুল হক আখন্দ, নিবেদিত কবিতা : লেখেন দরদ ঢেলে : গোলাম নবী পান্না, ঞযব ঐবৎধষফরহম ঠড়রপব : গ.অ. ঞধযবৎ, ফররুখ গবেষণা ফাউন্ডেশন প্রতিবেদন।
২৯. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। ষোড়শ সংখ্যা। জুন ও অক্টোবর-২০০৮। সূচি : প্রসঙ্গ-কথা। ফররুখ আহমদের কয়েকটি নির্বাচিত কবিতার ইংরাজি অনুবাদ ঃ আবদুর রশীদ খান, তিহ্যের রূপকার ফররুখঃ মনিরউদ্দীন ইউসুফ, ফররুখ আহমদের কবিতার প্রতি অনুরাগের গোড়ার কথাঃ মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, নজরুল ইসলাম ও ফররুখ আহমদঃ ডক্টর সদরুদ্দিন আহমেদ,ফররুখ আহমদের ‘অনুস্বার’ কাব্যঃ মুহম্মদ মতিউর রহমান, সাহিত্যে প্রতীকী আমেজ এবং সাত সাগরের মাঝি প্রসঙ্গঃ নাসীমুল বারী, ফররুখ আহমদ : স্বপ্ন-বাস্তবতার কবিঃ মনিরুজ্জামান পলাশ, বাংলা কাব্যের অমর প্রতিভা ফররুখ আহমদঃ মানসুর মুজাম্মিল, রূপকাশ্রিত কবিতা ঃ রবীন্দ্রনাথ, নজরুল ও ফররুখঃ হাসান রাউফুন, গ্রন্থালোচনাঃ তিতাশ চৌধুরী/চৌধুরী দুদায়েভ/হাসান আলীম, ফররুখ গবেষণা ফাউন্ডেশন প্রতিবেদনঃ মোহম্মদ আশরাফুল ইসলাম/রফিকুল ইসলাম আখন্দ।
৩০. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। সপ্তদশ সংখ্যা। জুন-২০০৯। সূচি : প্রসঙ্গ-কথা,ফররুখ আহমদের কবিতা। ডক্টর সুনীলকুমার মুখোপাধ্যায়ঃ আমার অনুভব একান্ত আমারই, ফজল শাহাবুদ্দীন ঃএকাকী সিন্দাবাদ, আল মুজাহিদী ‘সাত সাগরের মাঝি’ ফররুখ, মুহম্মদ মতিউর রহমানঃ ফররুখ আহমদ ব্যক্তি, মো. রফিকুল হক আখন্দঃ ফররুখ আহমদের গল্প-‘বিবর্ণ, মোহাম্মদ আশরাফুল ইসলামঃ কবি ফররুখ আহমদ ও তাঁর ভাষাবীক্ষণ, মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন খানঃ ফররুখ আহমদের কবিতায় ইসলামি ভাব, চোকদার মোঃ আবদুস সাত্তার ঃ ফররুখ আহমদের ‘ডাহুক’ কবিতার ইংরাজি অনুবাদ,নিবেদিত কবিতা-মোশাররফ হোসেন খান, মহিউদ্দিন আকবর, মুহম্মদ মিজানুর রহমান ঃ গ্রন্থালোচনা, ফররুখ গবেষণা ফাউন্ডেশন প্রতিবেদন
৩১. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। অষ্টাদশ সংখ্যা। অক্টোবর-২০০৯। সূচি : প্রসঙ্গ-কথা, কবি ফররুখ আহমদের কয়েকটি নির্বাচিত কবিতার ইংরাজি অনুবাদঃ আবদুর রশীদ খান, নতুন পানিতে সফর এবারঃ শামসুর রাহমান, ফররুখ আহমদের কবিতায় ঐতিহ্য চেতনাঃ তিতাশ চৌধুরী, কবি ফররুখ আহমদঃ মুহম্মদ মতিউর রহমান, ফররুখ আহমদ: তাঁর ব্যক্তিত্ব ও আদর্শঃ খন্দকার আবদুল মোমেন, ফররুখ আহমদের গল্প-‘প্রচ্ছন্ন নায়িকা’ঃ মোহাম্মদ রফিকুল হক আখন্দ, ভাষা আন্দোলনে ফররুখ আহমদঃ কে. এম.আশরাফ, ফররুখের শ্রেষ্ঠত্বঃ হাসান আলীম, ফররুখ আহমদ: কাব্যগতি পথঃ ওমর বিশ্বাস, নিবেদিত কবিতাঃ ফজল শাহাবুদ্দীন-এর দুটি কবিতা, ফররুখ গবেষণা ফাউণ্ডেশন প্রতিবেদন।
৩২. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। ঊনবিংশ সংখ্যা। জুন-২০১০। সূচি প্রসঙ্গ-কথা, ফররুখ আহমদের কবিতা। ফররুখ আহমদের গান। ‘সাত সাগরের মাঝি’ কবিতার ইংরেজি অনুবাদঃ ডক্টর সদরুদ্দিন আহমেদ। অনন্য পুরস্কারঃ ডক্টর রফিকুল ইসলাম, কবি ফররুখ আহমদ এবং কমলাপুরের গল্পঃ ফজল শাহাবুদ্দীন, আব্বাকে যেমন দেখেছিঃ সৈয়দ আব্দুল্লাহিল মাহমুদ, ফররুখ আহমদে মানবতাবাদের রূপায়ণঃ মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, ফররুখ কাব্যে ক্ষুধিত মানুষঃ ডক্টর সদরুদ্দিন আহমেদ, ফররুখ আহমদের ঐতিহাসিক-অনৈতিহাসিক কাব্য ঃ মুহম্মদ মতিউর রহমান,ফররুখ আহমদের গল্প ‘মৃত বসুধা’ঃ মোহাম্মদ রফিকুল ইসলাম আখন্দ, ফররুখ আহমদের কাহিনীঃ শাহ্ সিদ্দিক,ফররুখ আহমদের আদর্শঃ মনিরুজ্জামান পলাশ, ফররুখ গবেষণা ফাউন্ডেশন প্রতিবেদন।
৩৩. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। বিংশ সংখ্যা। অক্টোবর-২০১০- জুন ২০১১। সূচি প্রসঙ্গ-কথা, কাব্য-গীতিঃ ফররুখ আহমদঃ ফুলের ছড়াঃ ফররুখ আহমদ, আমার বন্ধু ফররুখ আহমদঃ লুৎফর রহমান জুলফিকারঃ ফররুখ সম্পর্কেঃ সৈয়দ আলী আহসান, ফররুখের স্বাতন্ত্র্য ও বিষয়বৈচিত্র্য ঃ মোহাম্মদ মাহফুজউল্লাহ্, একজন শনাক্তকারী কবিঃ মুহম্মদ নূরুল হুদাঃ ফররুখ আহমদঃ মুহম্মদ মতিউর রহমান, আব্বার কথাঃ আহমদ আখতারঃ ফররুখ আহমদের প্রথম ও শেষ কবিতাঃ হাসান রাউফুন, ফররুখের মুহূর্তের কবিতা: আধুনিক-উত্তরাধুনিকের এক মিশেল ছবিঃ মনিরুজ্জামান পলাশঃ অসামান্য আধুনিক কবি ফররুখ আহমদঃ কামরুজ্জামান, ব্যক্তি জীবনে কবি ফররুখ আহমদঃ কে. এম. আশরাফ উদ্দিন, স্বপ্ন-কল্পনা ও সৌন্দর্য চেতনার কবি ফররুখ আহমদঃ কাজী রহিম শাহরিয়ার, ফররুখ আহ্মদের ‘পাঞ্জেরী’ কবিতার ইংরাজি অনুবাদ, ঞযব ঘধারমধঃড়ৎ: উৎ. ঝধফৎঁফফরহ অযসবফ, ঋধৎৎঁশয অযসধফ : চড়বঃ ড়ভ ওংষধসরপ ঐঁসধহরংস: অনফঁষ গঁয়রঃ ঈযড়ফিযঁৎু, ফররুখ গবেষণা ফাউন্ডেশন প্রতিবেদন।
৩৪. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। একুশ সংখ্যা। অক্টোবর-২০১১। সূচিঃ প্রসঙ্গ-কথা, কবি ফররুখ আহমদের কিছু স্মৃতি, ফররুখ আহমদের গান, হাবেদা মরুর কাহিনীঃ মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, শিশু-কিশোরদের কবি ঃ ফররুখ আহমদ ও প্রাসঙ্গিক স্মৃতিঃ আহমদ-উজ- জামান, কবিকীর্তি ঃ সাযযাদ কাদির, রৌদ্্রকরোজ্জ্বল প্রতিভাঃ রাহুগ্রস্ত চাঁদঃমুকুল চৌধুরী, কাল ও কালোত্তরে-ফররুখ বিবেচনাঃমোশারফ হোসেন খান, ফাররুখ আহমদ : ইসলামী ঐতিহ্যের কবিঃ নাসির হেলাল, নৌফেল ও হাতেমঃ মহত্তম মানবতার উজ্জীবনঃ মুহাম্মাদ হাবীবুল্লাহ, ফররুখ কাব্যে বিদ্রোহী চেতনাঃ আতিক হেলাল, ফররুখ আহ্মদের কাব্যে অধ্যাত্মবাদঃনূর আল ইসলাম, ‘এখানে মাটির বুকে সর্বশেষ জয় মানুষেরি’ঃ আহমদ বাসির,কবিদের পথের দিশারী কবি ফররুখঃমানসুর মুজাম্মিল, নিবেদিত কবিতাঃ আবদুল মুকীত চৌধুরী, তাহমীদুল ইসলাম, নাসির হেলাল, নূর আল ইসলাম, ফররুখ গবেষণা ফাইন্ডেশন প্রতিবেদনঃ মহিউদ্দিন আকবর, ঋঅজজটকঐ অঐগঅউ: ইু ঝঁৎধরুধ কযধহধস, ঝওঘউইঅউ-ঞঐঊ ঝঅওখঙজ/ ঋধৎৎঁশয অযসবফ: ঞৎধহংষধঃবফ নু ঝঁৎধরুধ কযধহধস, ঐঙড খঙঘএ গঙজঊ ঋঙজ ঞঐঊ ঘওএঐঞ ঞঙ ইঊ ঙঠঊজ: ঋধৎৎঁশয অযসধফ, ঞৎধহংষধঃবফ নু ঝঁৎধরুধ কযধহধস, ঐটগঅঘওঝঞ চঙঊঞ ঋঅজজটকঐ অঐগঅউ: ইু চৎড়ভ. গঁযধসসধফ গধঃরঁৎ জধযসধহ, ওং ঢ়ড়বঃ ঋধৎৎঁশয অযসবফ নধহহবফ?/ঝযধযৎরধৎ ঘড়ড়ৎর
৩৫. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। বাইশ সংখ্যা। ফেব্রুয়ারি-২০১২। সূচি : প্রসঙ্গ-কথা, যাদের বুকের রক্তে মাতৃভাষা পেয়েছে সম্মানঃ ফররুখ আহমদ। পাকিস্তানঃ রাষ্ট্রভাষা ও সাহিত্য: ফররুখ আহমদ, ফররুখ আহমদের বাংলা ভাষা বিষয়ক কতিপয় গান ও কবিতা। তাঁর নাম র্ফরুখ আহ্মদঃ মোহাম্মদ নাসিরউদ্দিন, ভাষা আন্দোলনে কবি ফররুখ আহমদঃ মুহম্মদ মতিউর রহমান, বঙ্গভবনে পাঁচ বছরঃ মাহবুব তালুকদার, ফররুখ আহমদকে মনে করতেই হবে ঃ মুস্তাফা জামান আব্বাসী, ফররুখ আহমদের ইসলামী গান-গজলঃ মুকুল চৌধুরী, তিনি আমাদের কবিঃ শাহ্ সিদ্দিক, প্রসঙ্গঃ কবি ফররুখ আহমদ-আহমাদ কাফিল, ফররুখ কাব্যে বিদ্রোহী চেতনাঃ আতিক হেলালঃ ফররুখ আহমদের প্রতি নিবেদিত কবিতাঃ শামসুর রাহমান, আল মাহমুদ, বদরুল হাসান, সিদ্দিকুর রহমান, ফজল মাহমুদ, সৈয়দ ওয়াহিদুজ্জামান (কবিপুত্র), মারুফী খান রক্সী, মোঃ আলমাসুর রহমান বাদশাহ্, ঝওঘউঅইঅউ-ঞৎ. নু অনফঁৎ জধংযরফ কযধহ: ঞযৎড়ঁময ঞযব ডরহফড়-ি ঞৎ. নু অনফঁৎ জধংযরফ কযধহ.
৩৬. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। তেইশ সংখ্যা। জুন-২০১২। সূচি : প্রসঙ্গ-কথা, ফররুখ আহমদের অগ্রন্থিত কবিতা ঃ আসল ও মেকী, বাঘের বাচ্চা হবেই বাঘ। ঋধৎৎঁশয অযসধফ’ং চড়বস, ঞৎধহংষধঃবফ নু: উৎ. ঝুবফ ঝধললধফ ঐড়ংংধরহ, জিল্লুর রহমান সিদ্দিকীঃ ফররুখ আহমদের কবিতা, মুহম্মদ মতিউর রহমানঃ অনন্য ফররুখ, মুহাম্মদ হাবীবুল্লাহঃ ফররুখের অনুবাদ প্রতিভা ও কোরআনের কাব্যানুবাদ, শাহানারা স্বপ্নাঃ ঐতিহ্যের রূপকার-কবি ফররুখ আহমদ, ওমর বিশ্বাসঃ ফররুখ আহমদের ব্যঙ্গ কবিতা, মানসুর আজিজঃ ফররুখ আহমদের অনুস্বার কাব্য, আহমদ বাসিরঃ ফররুখ আহমদের গান, কামরুজ্জামানঃ মানবতাবাদী কবি ফররুখ আহমদ, সূবর্ণ আহসানঃ ফররুখ আহমদ-মানবতা ও দৃঢ়তার অনন্য মেলবন্ধন, নিবেদিত কবিতা ঃজাহানারা আরজু, আব্দুল মান্নান সৈয়দ, ফররুখ গবেষণা ফাউন্ডেশন প্রতিবেদন ।
৩৭. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ।, চব্বিশতম সংখ্যা। অক্টোবর-২০১২। সূচি : প্রসঙ্গ কথা, ফররুখের হাতেম তা’য়ী- আবুল কালাম শামসুদ্দীন, প্রেমিক র্ফরুখ-আবদুল আহাদ , অভিভাষণ-প্রফেসর জিল্লুর রহমান সিদ্দিকী, ফররুখ কাব্যপাঠ: কিছু সমস্যা-ডক্টর সদরুদ্দিন আহমেদ, কবি ফররুখ আহমদঃ এক ব্যতিক্রমী কবি- জুবাইদা গুলশান আরা, ফররুখ আহমদের গীতিনাট্যঃ আনারকলি-মুহম্মদ মতিউর রহমান, শিশু-সাহিত্যর প্রিয় কবি র্ফরুখ আহমদ-আশরাফ জামান, ফররুখ আহমদের হামদ ও নাত- মুহাম্মাদ হাবীবুল্লাহ হাস্সান, ‘পাঞ্জেরী’ কবিতায় ক্রান্তিকালের মুসলিম সমাজ-শাহ সিদ্দিক, গণমানুষের কবি ফররুখ আহমদ-ডক্টর মাহফুজুর রহমান আখন্দ, নিবেদিত কবিতাঃ রেঁনেঁসার কবি- জালাল খান ইউসুফী, ঊঘএখওঝঐ ঝঊঈঞওঙঘঃ ওহ ধহ অহপরবহঃ ঝযৎরহব ইু ঋধৎৎঁশয অযসধফ ঃৎ. ঝধুববফ অনঁনধশধৎ, অভিভাষণ- ডক্টর আনিসুজ্জামান, ফররুখ গবেষণা ফাউন্ডেশন প্রতিবেদন।
৩৮. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। পঁচিশতম সংখ্যা। জুন-অক্টোবর-২০১৩। সূচি ঃ ফররুখ আহমদের গানের স্বরলিপি সূর ঃ আব্দুল আহাদ, কবি ফররুখ আহমদের অগ্রন্থিত কবিতা, ফররুখ আহমদের গীতি আলেখ্য ঃ সিন্ধু-তরঙ্গ, এক ঃ নদীর গান, দুই ঃ পাহাড়ের গান, তিন ঃ পূর্ণিমা চাঁদের গান, চার ঃ সমুদ্রের গান, পাঁচ ঃ চাঁদের গান, ছয় ঃ নদীর গান, আট ঃ শেষ গান, ফররুখ-প্রাসঙ্গিক চিঠি ঃ ডক্টর সুনীল কুমার মুখোপাধ্যায়ের নিকট কবি আব্দুল কাদিরের লেখা চিঠি, অপপড়ষধফবং নু ঋধৎৎঁশয অযসধফ ঞৎধহংষধঃবফ নু ণধংসরহ ঋধৎঁয়ঁব, ফররুখ আহমদ ঃ আবদুল্লাহ আবু সায়ীদ, ‘ফররুখের ‘অশ্রুবিন্দু’ ঃ একটি নিগুঢ় পাঠ ঃ ডক্টর সদরুদ্দিন আহমেদ, রাত পোহাবার কত দেরী পাঞ্জেরী? ঃ মুস্তফা জামান আব্বাসী, জাতীয় জাগরণের কবি ফররুখ আহমদ ঃ মুহম্মদ মতিউর রহমান, ফররুখ আহমদ ঃ ‘মানুষের অভিশাপ নিয়ে যাও আজ’ ঃ ডক্টর মোহাম্মদ আবদুল মজিদ, ফররুখ আহমদের বৈশাখ ঃ বহুমাত্রিক চিত্রোপমা, মুহাম্মাদ হাবীবুল্লাহ হাসসান, শিশু সাহিত্যে ফররুখ আহমদ ঃ নাসির হেলাল, ফররুখ আহমদের অভিমান ঃ আশরাফ জামান, সত্য ও সুন্দরের কবি ফররুখ ঃ গাজী মোহাম্মদ আবু সাঈদ, নিবেদিত কবিতা ঃ ঋধৎৎঁশয অযসধফ : গ. গরুধহঁৎ জধযসধহ, কবি ফররুখ স্মরণে গান ঃ সাঈদ জোবায়ের, ওগো পাঞ্জেরীর কবি ঃ মীর্যা সিকান্দার, কবি ফররুখ আহমদের ৩৯তম মৃত্যুবার্ষিকী পালিত।
৩৯. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। ছাব্বিশতম সংখ্যা। জুন-২০১৪। সূচিঃ প্রসঙ্গ কথা, ফররুখ আহমদের অগ্রন্থিত দু’টি সনেট, ফররুখ আহমদের শিশু কাব্যনাট্য ঃ বাদুড়ের কীর্ত্তি, অনঁ ইধশৎ ঝরফফরয় (জ) ঞৎধহংষধবফ নু ণধংসরহ ঋধৎঁয়ঁব, ঙসধৎ ঃযব গধমহধহরসড়ঁং নু ণধংসরহ ঋধৎঁয়ঁব, মর্যাদাবোধের প্রতীক ফররুখ ঃ ডক্টর আবু হেনা মোস্তফা কামাল, নজরুলের ‘ঊমর ফারুক’ ও ফররুখের ‘উমর দরাজ দিল’-একটি তুলনামূলক আলোচনা ঃ ডক্টর সদরুদ্দিন আহমেদ, র্ফরুখ আহ্মদের পাখির বাসা ঃ মুহম্মদ মতিউর রহমান, ফররুখের কবিতা ‘লাশ’-নয়া ইতিহাসবাদী পাঠ ঃ কে আহমেদ আলম, অজানা ফররুখ ঃ আহমদ আখতার, ফররুখ কাব্যে ইসলামী ঐতিহ্য ঃ মুহাম্মদ বিনী আমীন ফেরদৌস, ফররুখ কাব্যে ইসলামী ঐতিহ্য ঃ মুহাম্মদ বিনী আমীন ফেরদৌস, ফররুখ-কাব্যে প্রেম : কবিতায় পরিচ্ছন্নতা পলেস্তারা ঃ মুহাম্মাদ হাবীবুল্লাহ হাসসান, সাহিত্যের অনুষঙ্গে ঃ মোশাররফ হোসেন খান, টেনিসালের ‘ইউলিসিস’ এবং ফররুখ আহমদের ‘সিন্দবাদ’ কবিতার, তুলনামূলক পর্যালোচনা ঃ মোহাম্মদ জসিম উদ্দিন, কালজয়ী কবি ফররুখ ঃ লিলি হক, সাহিত্যশিল্পী ফররুখ আহমদ ঃ সুদর্শন, নিবেদিত কবিতাঃ মতিউর রহমান মল্লিকের দু’টি কবিতা /লিলি হক/ মহিউদ্দিন আকবর/ রেজা সারোয়ার /শিবুকান্তি দাশ/মুনীরুল ইসলাম/ ফরিদুল হক রেন্টু/ সাদী/ ওয়াহিদ আল হাসান /মোহাম্মদ রবিউল /সুমন রায়হান /লিটন হাবিব, “ফররুখ গবেষণা ফাউন্ডেশন পুরষ্কার-২০১৪” প্রাপ্ত প্রফেসর ডক্টর সদরুদ্দিন আহমেদ-এর সংক্ষিপ্ত জীবনপঞ্জি, ফররুখ গবেষণা ফাউন্ডেশন পুরষ্কার-২০১৪ পেলেন ডক্টর সদরুদ্দিন আহমেদ
৪০. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। সাতাশতম সংখ্যা। জুন-২০১৫। সূচি ঃ ফররুখ আহমদের ছড়া কবিতা ‘তোরা চাসালে কিছু কারো কাছে’ এর মূলভাষ্য ও কবিকৃত ইংরাজি অনুবাদ, অন্তিম শয়ানে ঃ ফররুখ আহমদ, চোরাই যাত্রা ঃ ফররুখ আহম্দ, ঊহমষরংয ঞৎধহংষধঃরড়হ ড়ভ ংড়সব ংবষবপঃবফ ঢ়ড়বসং ড়ভ ঋধৎৎঁশয অযসবফ : ঞৎধহংষধঃবফ নু ণধংসরহ ঋধৎঁয়ঁব ্ গড়যধসসধফ ঔধংযরস টফফরহ, কবি ফররুখ আহমদ ঃ আবুল ফজল, ফররুখ ভাইয়ের কথা ঃ জিল্লুর রহমান সিদ্দিকী, ফররুখ আহমদের গল্প ঃ আব্দুল মান্নান সৈয়দ, ফররুখের ‘মৃত্যু-সংকট’-একটি মূল্যায়ন ঃ সদরুদ্দিন আহমেদ, ‘রাজ-রাজড়া’ ঃ ফররুখ আহ্মদের এক ব্যতিক্রমী ব্যঙ্গ নাটক, মুহম্মদ মতিউর রহমান, মানবতার কবি ফররুখ আহমদ ঃ ডক্টর কামরুল আহসান চৌধুরী, ফররুখ আহমদ : সমকালে ও উত্তরকালে ঃ ড. ফজলুল হক সৈকত, শেলী ও র্ফরুখের দু’টি কবিতা ঃ তুলনামূলক আলোচনা ঃ কে আহমদ আলম, র্ফরুখ আহ্মদের শিশুতোষ নাটিকা ‘বাদুড়ের কীর্ত্তি’: সুবিধাভোগী ও নীতিহীনদের জন্য অনন্য শিক্ষা ঃ মোহাম্মদ জসিম উদ্দিন, ডাহুকের ডাক : প্রকৃত প্রেমের প্রেরণায় ঃ মুহাম্মাদ হাবীবুল্লাহ হাস্সান, ফররুখ কাব্যে হেরার আলো ঃ আহমদ মনসুর, মানবতার কবি র্ফরুখ আহমদ ঃ ড. এম এ সবুর, বাংলাদেশের চার দশকের কবি ও কবিতা, স্বতন্ত্র ঐতিহ্যের স্বরলিপি : ফররুখ আহমদ ঃ সৈয়দা নাজমুন নাহার, নিবেদিত কবিতা ঃ সুফিয়া কামাল/আবুল হোসেন / ম. মীজানুর রহমান, গ্রন্থালোচনা ঃ ফররুখ আহমদের স্বাতন্ত্র্য ও বৈশিষ্ট্য ঃ আহমাদুর রহমান জাহিদ, ফররুখ গবেষণা ফাউন্ডেশন প্রতিবেদন ঃ মহিউদ্দীন আকবর।
৪১. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। আটাশতম সংখ্যা। অক্টোবর-২০১৫। সূচি ঃ অপপড়ষধফবং নু ঋধৎৎঁশয অযসবফ ঞৎধহংষধঃবফ ঋৎড়স ঃযব ইধহমষধ ‘ঝরৎধলধস গঁহরৎধ’: অখও ঐঅওউঅজ নু ণধংসরহ ঋধৎঁয়ঁব, ‘অপরাজেয় ফররুখ’ ঃ আবু জাফর শামসুদ্দীন, ফররুখ আহমদের ‘পাখীর বাসা’ ঃ আতোয়ার রহমান, নজরুলের ‘মোহাররম’ ও ফররুখের ‘শহিদে কারবালা’ ঃ ডক্টর সদরুদ্দিন আহমেদ, কবি ফররুখ আহমদ ঃ স্বজনের মহিমায় ঃ জুবাইদা গুলশান আরা, কবি ফররুখ আহমদ ঃ তাঁর বাক-প্রতিমা ঃ ডক্টর মোহাম্মদ আবদুল মজিদ, কবি ফররুখকে যেমন দেখেছি ঃ জুলফিকার আহমদ কিসমতী, ফররুখ আহমদের ‘হাবেদা মরুর কাহিনী’ ঃ মুহম্মদ মতিউর রহমান, কবি ফররুখ আহমদ প্রেরণার বাতিঘর ঃ ডক্টর সাইয়েদ মুজতবা আহমাদ খান, কবি ফররুখ আহমদ ঃ মোশাররফ হোসেন খান, বি-উপনিবেশায়নের প্রয়োজনে ফররুখের কাব্যিক বয়ান ঃ কে আহমেদ আলম, অবক্ষয়বাদের আলোকে র্ফরুখ আহমদের নির্বাচিত কবিতার পাঠ ঃ মোহাম্মদ জসিম উদ্দিন, ফররুখ আহমদের ‘মুহূর্তের কবিতা’ ঃ মুহাম্মাদ হাবীবুল্লাহ হাস্সান, ফররুখ কাব্যে ঐতিহ্য চেতনা ঃ মুসাফির নজরুল, ফররুখ আহমদের সচেতনতা ঃ মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন খান, নিবেদিত কবিতা ফররুখ আহমদ স্মরণে ঃ মহিবুর রহিম/ আমিনুল ইসলাম/ নুর আল ইসলাম/বেদুঈন মোস্তফা মোহাম্মদ মোয়াজ্জেম হোসাইন খান/ মোহাম্মদ জসিম উদ্দিন, ফররুখ আহমদের ৪১তম মৃত্যুবার্ষিকী পালিত ঃ মাহবুবুল হক, ফররুখ একাডেমী পত্রিকা (আলোচনা) ঃ আহমাদুর রহমান।
৪২. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। উনত্রিশতম সংখ্যা। অক্টোবর-২০১৬। সূচি ঃ অপপড়ষধফবং নু ঋধৎৎঁশয অযসবফ ঞৎধহংষধঃবফ ঋৎড়স ঃযব ইধহমষধ ‘ঝরৎধলধস গঁহরৎধ’ নু ণধংসরহ ঋধৎঁয়ঁব : ঋঙখখঙডঊজ ঙঋ খঙঠঊ, ফররুখ আহমদ সম্বর্ধনা-১৩৬৮, চল্লিশ দশকের সেরা কবি ফররুখ ঃ আবদুল মান্নান সৈয়দ, নাট্যকার ও গীতিকার ফররুখ আহমদ ঃ ডক্টর এস এম লুৎফর রহমান, ফররুখ আহমদ ঃ একটি মূল্যায়ন – ডক্টর জুলফিকার মতিন, স্বপ্নচারী ফররুখ ঃ মুহম্মদ মতিউর রহমান, ফররুখ আহমদ বাঙালির লৌকিক পরিক্রমার অন্যতম পথিক ঃ ডক্টর ফজলুল হক সৈকত, ফররুক আহমদ একজন শৈল্পিক কবি ঃ মোহাম্মদ জসিম উদ্দিন, সাত সাগরের মাঝি ঃ বিষয়বস্তু – কুতুবউদ্দিন আহমেদ, ফররুখ আহমদ ঃ অনিবার্য এক মৌলিক কবি – মহিবুর রহিম, মানবতাবাদী ফররুখ ঃ গাউসুর রহমান, ফররুখ আহমদের ‘সিরাজম মুনীরা’ কাব্য আলোচনা ঃ আশরাফ জামান, জাগ্রত চেতনার কবি ফররুখ ঃ আবু মালিহা, পাঠ্যবইতে ফররুখ আহমদের ছড়াকবিতা ঃ হাসান রাউফুন, ফররুখ আহমদকে নিবেদিত কবিতা, জন্মিলেন ফররুখ ঃ ইমরান পরশ।
৪৩. ফররুখ একাডেমী পত্রিকা। সম্পাদক : ঐ। ত্রিশতম সংখ্যা (কবি ফররুখ আহমদের জন্মশতবার্ষিকী বিশেষ সংখ্যা, ২০১৭। সূচি ঃ প্রসঙ্গ কথা, ফররুখ আহমদের কয়েকটি অমর পংক্তিমালা, কবি ফররুখ আহমদের জন্মশত বার্ষিকী উপলক্ষে আয়োজিত সেমিনার, অপপড়ষধফবং নু ঋধৎৎঁশয অযসবফ ঞৎধহংষধঃবফ ঋৎড়স ঃযব ইধহমষধ ‘ঝরৎধলধস গঁহরৎধ’ নু ণধংসরহ ঋধৎঁয়ঁব : এঐঅটঝটখ অতঅগ, ঞড়ি ঝড়হহবঃং ইু ঋধৎৎঁশয অযসধফ : ঞৎধহংষধঃবফ নু ঝধুববফ অনঁনধশধৎ
কবি ফররুখ আহমদের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিশেষ নিবন্ধ, অবহেলা, দূর্দশা ও বিস্মৃতির শিকার কবি ফররুখ আহমদ ঃ ডক্টর এম. ফাওজুল কবির খান, শতবর্ষে কবি ফররুখ আহমদ ঃ মুহম্মদ মতিউর রহমান, ফররুখ আহমদ : চরিত্রে ও চেতনায় ঃ ডক্টর ফজলুল হক সৈকত, ফররুখ আহমদ ঃ স্বাতন্ত্র্যে সমুজ্জ্বল ঃ নাজিব ওয়াদুদ, ফররুখ আহমদ ঃ কবি-মানস চেতনা ঃ খুরশীদ আলম বাবু, জাতীয় জাগরণের প্রাণপুরুষ ফররুখ আহমদ ঃ ডক্টর গুলশান আরা, জাতিসত্তার কবি ফররুখ আহ্মদ ঃ মহিউদ্দিন আকবর, র্ফরুখ আহমদ-এর ‘মৃত-বসুধা’ ও সেলিনা হোসেন-এর ‘বৈশাখী গান’ ঃ নারীবাদী দৃষ্টিভঙ্গি ও বাস্তবতা ঃ মোহাম্মদ জসিম উদ্দিন, কবির ঘনিষ্ঠজনদের স্মৃতিচারণ, আমার ভাই ফররুখ ঃ সৈয়দ সিদ্দীক আহমদ, ফররুখ ভাই ঃ কামরুল হাসান, বিশেষ নিবন্ধ ঃ নারাঙ্গী বনে কাঁপছে সবুজ পাতা ঃ আলী ইমাম, ফররুখ আহমদ ঃ রফিকউল্লাহ খান, ফররুখ আহমদ ঃ নিতাই দাস, সাত সাগরের মাঝি রূপক কবিতার অনন্য রূপ ঃ ড. আশরাফ পিন্টু, ফররুখ আহমদের স্বপ্নভঙ্গ ঃ মুহাম্মদ জাফর উল্লাহ্, ফররুখ গবেষণা ফাউন্ডেশন প্রতিবেদন।
৪৪. নতুন কলম ঃ সম্পাদক : মোশাররফ হোসেন খান। জুন ২০০১। সূচি : গতির কবি ফররুখ আহমদ : শাহাবুদ্দীন আহমদ, উদ্বোধন : ফররুখ আহমদ।
৪৫. নতুন কলম ঃ সম্পাদক : ঐ। অক্টোবর ২০০১। সূচি : অতন্দ্র : ফররুখ আহমদ, ফররুখ খ আহমদ ঃ পর্বতচূড়ায় যাঁর নীড় সমুদ্র যাঁর হাম্মামখানা : শাহেদ আলী, অপ্রকাশিত ফররুখ: আহমদ আখতার, ফররুখের দৃষ্টিতে ‘নদী’ : আরিফ হাসান।
৪৬. নতুন কলম ঃ সম্পাদক : ঐ। অক্টোবর ২০০২। সূচি : অপ্রকাশিত ফররুখ, কবি ফররুখ আহমদ সংবর্ধনা : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্।
৪৭. নতুন কলম ঃ সম্পাদক : ঐ। জুন ২০০৩। সূচি : কবি ফররুখ আহমদ : অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান, গানে কবি ফররুখের অবদান : সৈয়দ শামসুল হুদা, ‘বৈশাখ’ কবিতায় ফররুখের শ্রেষ্ঠত্ব : সাদী রায়হান, ফররুখ আহমদ ঃ এক সমুদ্র-ঈগল কবি : জাকির আবু জাফর, পাশ্চাত্য সভ্যতার বিরুদ্ধে ফররুখের কবিতা : ওমর বিশ্বাস।
৪৮. নতুন কলম ঃ সম্পাদক : ঐ। অক্টোবর ২০০৩। সূচি : কবি ফররুখ আহমদের অপ্রকাশিত কবিতা, ফররুখ আহমদের ‘সিরাজাম মুনীরা’ কবিতা : ডক্টর সদরুদ্দিন আহমেদ, ফররুখ কাব্যে ঐতিহ্য : অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান, ফররুখের ‘সিরাজাম মুনীরা’ ঃ প্রাসঙ্গিক ভাবনা : শফি চাকলাদার, কবি ফররুখ আহমদ ঃ জীবন ও সাহিত্য : আলতাফ হোসাইন রানা, ফররুখের কবিতায় মৃত্যু-ভাবনা : আহমদ ইহসানুল কবীর।
৪৯. নতুন কলম ঃ সম্পাদক : ঐ। জুন ২০০৪। সূচি : ফররুখ আহমদের অগ্রন্থিত কবিতা।
৫০. নতুন কলম ঃ সম্পাদক : ঐ। জুন ২০০৫। সূচি : ফররুখ কাব্যে বাংলাদেশের প্রকৃতি ও পরিবেশ : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, ফররুখের সাথে আমার পরিচয়ের স্মৃতি : শাহাবুদ্দীন আহমদ, বৈচিত্র্য-প্রয়াসী ফররুখ : অধ্যাপক মুহম্মদ মতিউর রহমান, সাংবাদিক-কবি ফররুখ আহমদ : হাসান ইবনে শাহাদাত।
৫১. নতুন কলম ঃ সম্পাদক : ঐ। জুন ২০০৬। সূচি : একজন অঙ্গীকারবদ্ধ কবি ফজল শাহাবুদ্দীন, একজন শনাক্তকারী কবি : মুহম্মদ নূরুল হুদা।
এছাড়া, বাংলাদেশের বিভিন্ন দৈনিক ও সাময়িক পত্র-পত্রিকা ফররুখ আহমদের জš§ ও মৃত্যু দিবস উপলক্ষে এবং অন্যান্য সময়েও কবির উপর বিভিন্ন লেখা প্রকাশ করে থাকে। এগুলোর নির্ঘট তৈরি করা অত্যন্ত দূরহ কাজ। ফলে উপরোক্ত তথ্যপঞ্জি সংগত কারণেই অসম্পূর্ণ রয়ে গেল। তবে উপরোক্ত তালিকা থেকে কবির জনপ্রিয়তা সম্পর্কে সহজেই ধারণা করা চলে। বাংলা সাহিত্যে নোবেল-বিজয়ী কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের পরেই ফররুখ আহমদ সর্বাধিক আলোচিত কবি বলে আমার ধারণা।

আরো কিছু তথ্যঃ
বিশিষ্ট কবি ও সাহিত্য-সমালোচক মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্-কৃত বিভিন্ন পত্র-পত্রিকায় প্রকাশিত ফররুখ-বিষয়ক লেখার একটি অপূর্ণ তালিকা (যেহেতু পূর্ণাঙ্গ তালিকা করা দূরহ) তাঁর-প্রণীত ‘বাংলা কাব্যে ফররুখ আহমদ ঃ তাঁর শক্তি ও স্বাতন্ত্র্যের স্বরূপ’ গ্রন্থের পরিশিষ্ট থেকে পুনর্মুদ্রিত হল।
১. আধুনিক কবিতা ও মুসলিম কবিগণ : আবুরুশদ। ‘সওগাত’, ভাদ্র ১৩৪৮।
২. ‘সাত সাগরের মাঝি’ (গ্রন্থালোচনা) : বসুধা চক্রবর্তী। ‘সওগাত’ বৈশাখ ১৩৫২।
৩. নবীন কবি ফররুখ আহমদ : আবদুল কাদির। ‘সওগাত’ বৈশাখ ১৩৫৪।
৪. বাংলা কাব্যে কবি ফররুখ আহমদ : দেওয়ান মোহাম্মদ আজরফ। ‘দ্যুতি’ ২:১, ১৯৫২।
৫. একজন আধুনিক কবি প্রসঙ্গে : শামসুর রাহমান। দৈনিক ‘মিল্লাত’ ১৯৫৩।
৬. ফররুখ আহমদের ‘নৌফেল ও হাতেম’ : সিরাজুল ইসলাম চৌধুরী। ‘পূবালী’ ১৯৬৩।
৭. ঋধৎৎঁশয অযসবফ : ঞযব জবঢ়ৎবংবহঃধঃরাব চড়বঃ ড়ভ ঊধংঃ চধশরংঃধহ: গড়যধসসধফ অুৎধভ, ‘চধশরংঃধহ জবারব’ি, কধৎধপযর, ১৯৬৩.
৮. ‘হাতেম তা’য়ী : ঐতিহ্যের নবরূপায়ণ : মোহাম্মদ মনিরুজ্জামান। ‘মাহে-নও’, ১৯৬৬।
৯. নারঙ্গী বনে কাঁপছে সবুজ পাতা : মুজীবর রহমান খাঁ। ‘পাকিস্তানী খবর’ ১৯৬৭।
১০. ফররুখের কাব্যনাটক ‘নৌফেল ও হাতেম’ : আবদুল হাফিজ। ‘পূর্বমেঘ’, রাজশাহী।
১১. ‘পাখীর বাসা’ (গ্রন্থালোচনা) : আনিসুজ্জামান। ‘এলান’। বেতারে পঠিত।
১২. ‘পাখীর বাসা’ (গ্রন্থালোচনা) : অধ্যাপক আবদুল গফুর। দৈনিক ‘আজাদ’।
১৩. ‘পাখীর বাসা’ (গ্রন্থালোচনা) : হাবীবুর রহমান। ‘পূবালী’।
১৪. পূর্ব পাকিস্তানের কাব্যসাহিত্য : কবিমানস ও ভূমিকা বিচার (দ্বিতীয় পর্যায়) : হাসান হাফিজুর রহমান। ‘আধুনিক কবি ও কবিতা’ (১৯৬৫, বাংলা একাডেমী), পৃষ্ঠা ১৯৪-২০৯।
১৫. কবি ফররুখ আহমদ : শাহাবুদ্দীন আহমদ। ‘বেতার বাংলা’, নভেম্বর ১৯৭৪।
১৬. ফররুখ আহমদের কবিতা : সৈয়দ মনজুরুল ইসলাম। ‘পাঞ্জেরী’, অক্টোবর ১৯৭৬।
১৭. কবি ফররুখ আহমদের কবিতায় নাট্যগুণ : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্। দৈনিক ‘ইত্তেফাক’, অক্টোবর ১৯৭৮।
১৮. ফররুখ আহমদ (স্মৃতিকথা) : আবু হেনা মোস্তফা কামাল। ‘আবু হেনা মোস্তুফা কামাল স্মারকগ্রন্থ’ আব্দুল মান্নান সৈয়দ-সম্পাদিত। সেপ্টেম্বর ১৯৯১। বাংলা একাডেমী, ঢাকা।
১৯. ‘হে বন্য স্বপ্নেরা’ (গ্রন্থালোচনা) : কবীর চৌধুরী। ‘বেতার বাংলা’।
২০. ‘হে বন্য স্বপ্নেরা’ (গ্রন্থালোচনা) : সুনীলকুমার মুখোপাধ্যায়। সাপ্তাহিক ‘সচিত্র স্বদেশ’।
২১. ফররুখ আহমদ : জাতীয় চৈতন্যে তাঁর প্রভাব : সানাউল্লাহ্ নূরী। দৈনিক ‘দেশ’,
১৯. অক্টোবর ১৯৯৭।
২২. ফররুখ আহমদ : সংগ্রামী সত্তা : মনসুর মূসা। ‘বেতার বাংলা’।
২৩. আমার বন্ধু ফররুখ : সুভাষ মুখোপাধ্যায়। সাপ্তাহিক ‘প্রতিক্ষণ’।
২৪. মানুষের কবি ফররুখ : চৌধুরী আমিন আহমদ। ঐতিহ্য, মে ১৯৮৫।
২৫. ফররুখ আহমদ : তালিম হোসেন। ‘কিছুধ্বনি’।
২৬. ‘ফররুখ-রচনাবলী’ (প্রথম খণ্ড-) (গ্রন্থালোচনা) : তালিম হোসেন। নজরুল একাডেমী পত্রিকা’। ‘ফররুখ-রচনাবলী’ (প্রথম খণ্ড-) : (মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্ ও আবদুল মান্নান সৈয়দ সম্পাদিত) : তালিম হোসেন, দৈনিক আজাদ। ‘ ফররুখ-রচনাবলী’ (প্রথম খণ্ড-) (মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্ ও আবদুল মান্নান সৈয়দ সম্পাদিত) : সুনীলকুমার মুখোপাধ্যায়, দৈনিক ইত্তেফাক।
২৭. ফররুখ আহমদ (স্মৃতিকথা) : বেগম সুফিয়া কামাল। ‘ঐতিহ্য’, ভাদ্র, অক্টোবর – নভেম্বর ১৯৮৬।
২৮. ফররুখ আহমদের কবিতা : আবদুল মান্নান সৈয়দ। ‘কলম’ ডিসেম্বর ১৯৮৮।
২৯. ফররুখ আহমদের কবিতা : গাউসুর রহমান। ‘ঐতিহ্য’, আশ্বিন-কার্তিক ১৩৯৬।
৩০. অন্তরঙ্গ আলোকে ফররুখ আহমদ : মাওলানা মোহাম্মদ আমিনুল ইসলাম। ‘অগ্রপথিক’, ফররুখ জš§বার্ষিকী-সংখ্যা ৮ জুন, ১৯৮৯।
৩১. ফররুখ আহমদ : তাঁর ব্যক্তিসত্তা ও কাব্যসত্তা : দেওয়ান মোহাম্মদ আজরফ। ঐ।
৩২. ফররুখ আহমদ : স্মৃতি থেকে : মোহাম্মদ আলমগীর। দৈনিক ‘সংগ্রাম’, ১৯ অক্টোবর, ১৯৯০।
৩৩. ঋধৎৎঁশয অযসবফ : তরষষঁৎ জধযসধহ ঝরফফরয়ঁর, ‘ইধহমষধ অপধফবসু ঔড়ঁৎহধষ’, ঔঁষু-উবপবসনবৎ ১৯৮৪.
৩৪. স্মৃতিকথা : ফজল শাহাবুদ্দীন। ‘অগ্রপথিক’।
৩৫. ফররুখ আহমদ ও আমি : তালিম হোসেন। দৈনিক ‘ইনকিলাব’।
৩৬. ফররুখ আহমদের কবিতায় বাংলাদেশের নিসর্গঃ অধ্যাপক আবদুল গফুর। ‘পূর্বাচল’।
৩৭. কবি ফররুখ: জীবন ও শিল্প : কাজী আযিমউদ্দীন আহমদ। ‘নোঙর’, নভেম্বর ১৯৯১ চট্টগ্রাম।
৩৮. ফররুখ আহমদ : সমকালীন প্রতিক্রিয়া : আবদুল মান্নান সৈয়দ। ‘কিছুধ্বনি’, ১৯৮৮।
৩৯. অগ্রন্থিত ফররুখ আহমদ : শহীদুল্লাহ্ কায়সার। ‘দৈনিক বাংলা’ ১২ ডিসেম্বর ১৯৮৩।
৪০. ঋধৎৎঁশয অযসবফ : অনঁষ ঋধুধষ, ‘ইধহমষধফবংয ঞরসবং’, ১৯ অক্টোবর ১৯৭৫।
৪১. ঋধৎৎঁশয অযসবফ : অ ইরৎফ’ং বুব ারবি ড়হ যরং ড়িৎশ ধহফ চড়বঃ : ঝুবফ অ. গধংঁফ. ঙনংবৎাবৎ ঝধঃঁৎফধু ঝঁঢ়ঢ়ষবসবহঃ, ‘ঞযব ইধহমষধফবংয ঙনংবৎাবৎ’, ১৫ ঙপঃড়নবৎ ১৯৮৩.
৪২. ঋধৎৎঁশয জধপযধহধনধষর. (াড়ষ-১) (ইড়ড়শ-জবারব)ি : ঝ.ঘ.ছ. তঁষভরয়ধৎ অষর. ‘ঞযব ইধহমষধফবংয ঙনংবৎাবৎ’, ২৫ গধু ১৯৮০.
৪৩. ‘হাতেম তা’য়ী’ (গ্রন্থালোচনা) : আবদুস সাত্তার। ‘সওগাত’, শ্রাবণ ১৩৭৩।
৪৪. ফররুখ আহমদ : রূপকল্প ও ছন্দ : আবদুল মান্নান সৈয়দ। ‘নোঙর’, জুন ১৯৯৩।
ফররুখ আহমদের প্রথম পর্বের কবিতা ঃ সনেট : মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্। ইত্তেফাক, জুন ১৯৭৮ সাত সাগরের মাঝি ঃ মোহাম্মদ মাহ্ফুজউল্লাহ্, ইত্তেফাক, ১৯৬ সালে ফররুখ আহমদের ‘লাশ’ ঃ আশরাফ জামান, দৈনিক আজাদ, ২রা ফেব্রুয়ারী, ১৯৭৫ সালে স্বর্ণ ঈগল ঃ পাখা মেলো, পাখা মেলো ঃ মর্দে মুমীন, আজাদ, ১৫ জুন, ১৯৭৭ সালে সাত সাগরের মাঝি ঃ আবুল হোসেন মিঞা, আজাদ ৪ আষাঢ়, ১৩৮৪ সন Farruhk Ahmed : Abdur Sattar, Betar Bangla, October 1974  — মুহম্মদ মতিউর রহমান